গণিত অলিম্পিয়াড: দক্ষিণ এশিয়ায় সেরা বাংলাদেশ

বাঙালী কণ্ঠ নিউজঃ ব্রাজিলের রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত ৫৮তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে দুটি রৌপ্যপদক, দুটি ব্রোঞ্জপদক ও দুটি সম্মানজনক স্বীকৃতি ১১১টি দেশের মধ্যে ২৬তম স্থানে অবস্থান করছে বাংলাদেশ। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ১১১ নম্বর নিয়ে বাংলাদেশ রয়েছে শীর্ষস্থানে।আজ শনিবার আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইটে প্রতিযোগিতার ফল প্রকাশ করা হয়।

এতে দেখা যায়, মাত্র ১ নম্বরের জন্য স্বর্ণপদক বঞ্চিত হন বাংলাদেশের আসিফ-এ-ইলাহী। সিলেটের এমসি কলেজের এই ছাত্র ২৪ এবং চট্টগ্রামের ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী আহমেদ জাওয়াদ চৌধুরী ২৩ নম্বর পেয়ে রৌপ্যপদক পেয়েছে।

ঢাকা কলেজের ছাত্র রাহুল সাহা ১৮ ও নটরডেম কলেজের ছাত্র তামজিদ মোর্শেদ রুবাব ১৭ নম্বর পেয়ে অর্জন করেছে ব্রোঞ্জপদক।এছাড়া নটরডেম কলেজের ছাত্র সাব্বির রহমান ১৫ ও বরিশালের অমৃত লাল দে মহাবিদ্যালয়ের ছাত্র এস এম নাঈমুল ইসলাম ১৪ নম্বর পেয়ে সম্মানজনক স্বীকৃতি পেয়েছে।

এবারের প্রতিযোগিতায় ১৭০ নম্বর পেয়ে শীর্ষস্থানে উঠে এসেছে দক্ষিণ কোরিয়া। তাদের পরে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে চীন ও ভিয়েতনাম। গত দুবারের চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র এবার চতুর্থ স্থানে নেমে গেছে।

দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে ৯০ নম্বর নিয়ে ভারত ৫২তম, ৮০ নম্বর নিয়ে শ্রীলঙ্কা ৬২তম, ৫৮ নম্বর নিয়ে পাকিস্তান ৮১তম স্থানে অবস্থান করছে। এছাড়া এবারের প্রতিযোগিতায় প্রথমবারের মতো অংশ নেওয়া নেপালের অবস্থান ১১০তম স্থানে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর