লিপস্টিক আন্ডার মাই বুরখার ২৭ দৃশ্য বাদ

বাঙালী কণ্ঠ নিউজঃ ২০১৭ সালের সবচেয়ে চর্চিত সিনেমা‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’। শালীন হওয়ার বাধ্যবাধকতা ছাপিয়ে পর্দা ফুঁড়ে যেন বেরিয়ে এসেছে নারীমনে লুকিয়ে থাকা লাস্যের কাহিনি। ৫৫ বছরের নারীর যৌন আকাঙ্খা ফুটিয়ে তোলার সাহস দেখিয়েছেন পরিচালক অলঙ্কৃতা শ্রীবাস্তব।

হাজার বাধা সত্ত্বেও সেন্সরের রক্তচক্ষু পেরিয়ে অবশেষে তা দর্শকের দরবারে এসে পৌঁছেছে সাহসী ‘লিপস্টিক’। নির্দিষ্ট দর্শকের জন্য তৈরি হয়েছে ছবিটি। তবে বক্স অফিসে শুরুটা ভালই হয়েছে রত্না পাঠক, কঙ্কণা সেন শর্মা, আহানা কুমরা, প্লাবিতা বরঠাকুরদের।

এত লড়াই সত্ত্বেও বাদ দিতে হয়েছে ছবির ২৭টি দৃশ্য। যা প্রেক্ষাগৃহের দর্শকরা অন্তত দেখতে পারবেন না। কোন কোন দৃশ্য বাদ দিতে হবে, রীতিমতো একটি তালিকা তৈরি করা হয়েছিল তার। ছবি মুক্তির পরই তা প্রকাশ্যে এসেছে। সেই তালিকাই রইল এই প্রতিবেদনে।

বাদ গিয়েছে চুম্বনের দৃশ্য, গালিগালাজের কিছু সংলাপ, ব্লাউজের বোতাম খোলার দৃশ্য ও নারীর নগ্ন পিঠের দৃশ্য গুলি। কিন্তু এরপরই উঠেছে প্রশ্ন। ছবি তো নির্দিষ্ট কিছু দর্শকদের জন্যই ছিল, তাহলে সত্যিই কি এমন দৃশ্য বাদ দেওয়া যুক্তিযুক্ত? এমন দৃশ্য কি বাস্তবের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত নয়? প্রশ্নগুলি থাকবে। উত্তরে বৈচিত্রও থাকবে। কিন্তু এমন সিনেমাই মানুষের দৃষ্টিভঙ্গীতে আঘাত হানবে। আর পরিবর্তন আনবে চিন্তাধারায়। এমনটাই মনে করছেন অনেকে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর