চীনে পৌঁছেছেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বেইজিং পৌঁছেছেন। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার চীনের রাজধানী বেইজিংয়ে পৌঁছেন তিনি।  পুতিন আজ চীনের প্রেসিডেন্ট শি চিন পিংয়ের সঙ্গে সামনাসামনি দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন। চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংও আজ পুতিনের সঙ্গে দেখা করবেন।

এদিকে আগামীকাল শুক্রবার চীনের ঐতিহাসিক শহর হারবিনে দুটি দ্বিপক্ষীয় ব্যাবসায়িক সম্মেলনে অংশ নেওয়ার কথা রয়েছে পুতিনের।  সেখানে একটি বরফ উৎসবেও যোগ দেবেন তিনি। এ ছাড়া ১৯৪৬ সালে হারবিনের স্বাধীনতার সময় প্রাণ হারানো সাবেক সোভিয়েত ইউনিয়নের সেনাদের স্মরণে নির্মিত একটি স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করবেন পুতিন। পঞ্চমবার প্রেসিডেন্ট হিসেবে কাজ শুরুর পর এটিই পুতিনের প্রথম আন্তর্জাতিক সফর।

দুই বছরেরও বেশি সময় ধরে ইউক্রেনে আগ্রাসনের কারণে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্ররা শত শত নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়ার ওপর। এর লক্ষ্য মস্কোর যুদ্ধ প্রচেষ্টাকে দমিয়ে দেওয়া। কিন্তু নিষেধাজ্ঞার মধ্যে চীনকে ‘লাইফলাইন’ হিসেবে দেখেছে রাশিয়া। পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় থাকা সত্ত্বেও রাশিয়াকে সমর্থন দিচ্ছেন শি চিন পিং।

বেইজিংয়ের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তারা রাশিয়াকে নানা প্রযুক্তি এবং যুদ্ধের সরঞ্জাম সরবরাহ করে মস্কোকে যুদ্ধে সহায়তা করছে। তবে চীন  বলছে, এখানে ক্ষতিকর কোনো জিনিস নেই। এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন হুঁশিয়ারি দিয়েছেন, ‘চীন যদি রাশিয়াকে সরঞ্জাম সরবরাহ বন্ধ না করে, ওয়াশিংটন ব্যবস্থা নেবে।’

এই ক্যাটাগরীর আরো খবর