৯৫ হাজার হজ যাত্রীকে ফেরত পাঠালো সৌদি

বাঙালী কণ্ঠ নিউজঃ হজের অনুমতি সংক্রান্ত বৈধ কাগজপত্র না থাকায় সৌদি আরবের মক্কা থেকে ৯৫ হাজারের বেশি হজযাত্রীকে ফিরিয়ে দিয়েছেন দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এঁদের অধিকাংশই আরব বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক বলে জানা গেছে।

হজ সিকিউরিটি ফোর্সেও কমান্ডার জেনারেল খালিদ আর হারবি জানিয়েছেন, গত ২০ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত বিশ্বের বিভিন্ন স্থান থেকে হজ পালনের উদ্দেশে মক্কায় প্রবেশের চেষ্টা করেছেন প্রায় ২৭ লাখ মুসলিম। এঁদের মধ্যে ৯৫ হাজার ৪০০ জনের কাছে হজ পালনের বৈধ অনুমতিপত্র না থাকায় তাঁদের মক্কার চেক পয়েন্ট থেকেই ফিরিয়ে দেওয়া হয়েছে। এঁদের অধিকাংশই আরব বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক।

চলতি মৌসুমে হজ পালনের উদ্দেশে এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে হজযাত্রীরা সৌদিতে পৌঁছাতে শুরু করেছেন। কিন্তু বৈধ অনুমতিপত্র না থাকায় সৌদি আরবে পৌঁছানোর পরও অনেক হজযাত্রীকে বিমানবন্দর থেকেই ফিরে যেতে হচ্ছে। মক্কায় প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে না।

খালিদ আর হারবি আরো জানান, হজের পরিবেশ ও হজের নিয়মনীতি নষ্ট করবে এমন কাউকে মক্কায় ঢোকার অনুমতি দেওয়া হবে না। এ ছাড়া কেউ হজের অনুমতিপত্র না নিয়ে মক্কায় প্রবেশ করলে তাদের ফিরিয়ে দেওয়া হবে। মক্কায় কোনোভাবেই অনধিকার প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

এ ছাড়া মক্কায় প্রবেশ করার পরেও কেউ নিয়মকানুন বা আইনশৃঙ্খলা ভঙ্গ করছে কি না সে বিষয়ে নজর রাখবেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। যাঁরা হজের উদ্দেশে সৌদি আরবে পৌঁছেছেন, তাঁদের অবশ্যই বৈধ কাগজপত্র বহন করতে এবং নিয়মশৃঙ্খলা মেনে চলার আহ্বান জানিয়েছেন খালিদ আর হারবি।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর