,



বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কর্মশালা

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর “অভ্যন্তরীণ গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা-২০১৬” এর উদ্বোধন অনুষ্ঠান আজ সকালে বিএআরআই এর কাজী বদরুদ্দোজা মিলনায়তনে অনুষ্ঠিত হয়। গত অর্থ বছর যে সকল গবেষণা কর্মসূচি হাতে নেয়া হয়েছিল সেগুলোর মূল্যায়ন এবং এসব অভিজ্ঞতার আলোকে আগামী বছরের গবেষণা কর্মসূচি প্রণয়নের উদ্দেশ্যে এ কর্মশালার আয়োজন করা হয়েছে। উক্ত কর্মশালা ১১ জুন হতে ২৯ জুন ২০১৬ইং পর্যন্ত চলবে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এ পর্যন্ত ২০০ টিরও বেশি ফসলের ৪৭১ টি উচ্চ ফলনশীল (হাইব্রিডসহ), রোগ প্রতিরোধক্ষম ও বিভিন্ন প্রতিকূল পরিবেশ প্রতিরোধী জাত এবং ৪৫২ টি অন্যান্য প্রযুক্তিসহ এযাবৎ ৯০০ টিরও বেশি প্রযুক্তি উদ্ভাবন করেছে। এ সকল প্রযুক্তি উদ্ভাবনের ফলে দেশে গম, তেলবীজ, ডালশস্য, আলু, সবজি, মসলা এবং ফলের উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এ প্রযুক্তির উপযোগিতা যাচাই বাছাই ও দেশের বর্তমান চাহিদা অনুযায়ী প্রযুক্তি উদ্ভাবনের কর্মসূিচ গ্রহন করাই এ কর্মশালার প্রধান উদ্দেশ্য।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. রফিকুল ইসলাম মন্ডল এর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয় এর সচিব জনাব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমাদের দেশ কৃষি প্রধান দেশ। কৃষির উন্নয়ন ব্যতিত সার্বিক উন্নতি সম্ভব নয়। তথাপি এদেশের কৃষি ক্রমান্বয়ে উন্নতি করে যাচ্ছে। তিনি কৃষি খাতকে দ্রুত যান্ত্রিকীকরণের ব্যাপারে বিজ্ঞানীদের বলেন। বর্তমানে বিশ্ব উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের ফলে বিভিন্ন সমস্যা যেমন অতিবৃষ্টি, অনাবৃষ্টি, বন্যা, ঘুর্ণিঝড়, খড়া ইত্যাদি আমাদের নিত্যদিনের সঙ্গী। এই সব প্রতিকূল আবহাওয়া উপযোগী টেকসই প্রযুক্তি আবিষ্কারের জন্য বিজ্ঞানীদের আহবান জানান। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন এর চেয়ারম্যান (অতিরিক্ত সচিব, কৃষি মন্ত্রণালয়) জনাব মো. নাসিরুজ্জামান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. আবুল কালাম আযাদ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান। গেস্ট অব অনার হিসাবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ এর চেয়ারম্যান জনাব আকরাম হোসেন চৌধুরী।

উদ্বোধন অনুষ্ঠানে বিএআরআই এর গবেষণা কার্যক্রম ও সাফল্যের ওপর সংক্ষিপ্ত উপস্থাপনা করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ জালাল উদ্দীন। অনুষ্ঠানে স¦াগত বক্তব্য রাখেন বিএআরআই এর পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. ভাগ্য রানী বণিক এবং ধন্যবাদ জ্ঞাপন বক্তব্য রাখেন বিএআরআই এর পরিচালক (সেবা ও সরবরাহ) ড. বীরেশ কুমার গোস্বামী। এছাড়া কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএআরআই এর অবসরপ্রাপ্ত মহাপরিচালকবৃন্দ, পরিচালকবৃন্দ, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ প্রায় ৫০০ জন বিশেষজ্ঞ বিজ্ঞানী উদ্বোধন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর