পররাষ্ট্র মন্ত্রণালয়ের নামে প্রতারণা, মূলহোতা গ্রেপ্তার

বাঙালী কণ্ঠ নিউজঃ পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম ব্যবহার করে প্রতারণার সঙ্গে জড়িত একটি চক্রের মূলহোতাকে গ্রেপ্তার করেছে র‌্যাব। রাজধানীর উত্তরা থেকে রিপন চন্দ্র তালুকদারকে (৩৯) গ্রেপ্তার করে সংস্থাটি। রবিবার রাতে তাকে গ্রেপ্তার করা হলেও সোমবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করে র‌্যাবের গণমাধ্যম শাখা।

র‌্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,  রবিবার রাত সাড়ে ১০টার দিকে র‌্যাব-১ এর দল জানতে পারে যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের লোগো ব্যবহার করে একটি সংঘবদ্ধ প্রতারক চক্র বিদেশগামী ও বিদেশে অবস্থানরত সাধারণ জনসাধারণের সঙ্গে প্রতারণা করে আসছে। পরে  দলটি উত্তরা এলাকায় অভিযান পরিচালনা করে প্রতারক চক্রের মূলহোতা রিপন চন্দ্র তালুকদারকে গ্রেপ্তার করে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রিপন চন্দ্র তালুকদার তার অন্যান্য সহযোগীদের নিয়ে বেশ কিছুদিন ধরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের লোগো ব্যবহার করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নামে বিভিন্ন সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করে অবৈধভাবে ভিসা ও পাসপোর্টের ব্যবসার নাম করে প্রতারণা করে আসছেন। তারা এ পর্যন্ত শতাধিক লোকের ভিসা প্রসেসিং এবং পাসপোর্ট তৈরির নাম করে বিকাশের মাধ্যমে টাকা গ্রহণ করত এবং পরবর্তী সময়ে কোনো ধরনের যোগাযোগ করা থেকে বিরত থাকত।  সাধারণত এই প্রতারক সিংঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরবের ভিসা প্রসেসিং করত।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রেপ্তারকৃত আসামি রিপন চন্দ্র তালুকদার বিভিন্ন নিউজ চ্যানেলে নিউজরুম অ্যাসিট্যান্ট হিসেবে চাকরি করতেন। ২০১৪ সালে তিনি তার অন্যান্য সহযোগীদের নিয়ে পাসপোর্ট ও ভিসা প্রসেসিংয়ের কাজ শুরু করেন। তারা আনুমানিক চার থেকে পাঁচ মাস আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নামে একটি ভুয়া আইডি খুলে এবং সেখানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের লোগো ব্যবহার করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নামে বিশেষ বিজ্ঞপ্তি প্রচার করে নিজেদের ফোন নম্বর ও ই-মেইল ঠিকানা মন্ত্রণালয়ের নামে প্রচার করতো।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর