কিশোরগঞ্জের নিকলী উপজেলার হাওরে নিম্ন চাপের প্রভাব ও বৃষ্টিতে রবি শষ্য ও বোরো বীজতলার ক্ষতি

বাঙালী কণ্ঠ নিউজঃ কিশোরগঞ্জের নিকলী উপজেলার হাওরে নিম্ন চাপের প্রভাবে তিনদিনের অবিরাম বৃষ্টিতে রবি ফসল ও বোরো বীজতলা ক্ষতি হয়েছে।

গত শুক্রবার, শনিবার ও রবিবার নিকলীকে কখনো মাঝারি ও কখনো অবিরাম বৃষ্টি হয়। এতে উপজেলার সিংপুর, দামপাড়া, কারপাশা, নিকলী সদর ,জারুইতলা, গুরুই ও ছাতিরচর ইউনিয়নের হাওরের কৃষকেরা ব্যাপক ক্ষতির শিকার হয়েছে।

নিকলী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, বর্তমানে হাওরে বিভিন্ন প্রকার রবিশস্য চাষের ভরা মৌসুম চলছে। চাষিরা জানায়, বুষ্টিতে আলু,কাঁচা মরিঁচ, পেঁয়াজ, রসুন, মসুর ও মটরের ডাইল,ভুট্ট্রা, সরিষা ও সদ্য বোরো জমির বীজতলার ক্ষতি হয়েছে। এর আগের বৃষ্টিতেও আলুর ক্ষতি হয়েছিল।

নিকলী সদর উপজেলার গবীন্দ্রপুর গ্রামের চাষি সুলে রহমান ও কুর্শা গ্রামের চাষি শামসুল আহেদ আলী বলেন, বৃষ্টিতে কাঁচা মরিচ, আলু, বেগুন,লাউ,পেঁয়াজ-রসুনের ক্ষতি হয়েছে। এছাড়াও নিচু জমির বোরো বীজতলায় পানি জমেছে এতে বেশী ক্ষতি হবে বলে আশংকা করছে কৃষকরা। এর আগের বৃষ্টিতে বপন করা আলুর ক্ষতি হয়েছিল। সে সময় চাষিদের ক্ষতি হলেও ফের আলু বীজ বপন করে। এবারের বৃষ্টিতে সব ফসলের ক্ষতি হয়েছে।

সিংপুর গ্রামের কয়েকজন চাষি বলেন, এ বৃষ্টিতে হাওরের বোরো বীজতলা ও ভুট্রার ক্ষতি হবে। কয়েক জন কৃষক বলেন, আমাদের জীবনে এ অসময়ে বৃষ্টি হতে দেখি নাই। নিকলী উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হারুন অর রশিদ বলেন, অসময়ের বৃষ্টিতে রবি ফসলের কিছু ক্ষতি হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর