দ্বিতীয় মেয়াদে পুননির্বাচিত হয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

বাঙালী কণ্ঠ নিউজঃ চীনের প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে পুননির্বাচিত হয়েছেন দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেতা শি জিনপিং। বেইজিংয়ের গ্রেট হলে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট অনুষ্ঠিত হয়েছে। ন্যাশনাল পিপলস কংগ্রেসের বার্ষিক এই অধিবেশনে দুই হাজার ৯৭০ ভোটের সবগুলোই পেয়েছেন শি জিনপিং।

শি জিনপিং দ্বিতীয় মেয়াদে যে নির্বাচিত হবেন এ ব্যাপারে কোনো সন্দেহই ছিল না। এর কারণক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রতিনিধিরাই পার্লামেন্টে নেতৃত্বে রয়েছে।

গত রোববার পার্লামেন্টে প্রেসিডেন্টের মেয়াদ সীমা তুলে দিতে সংবিধান সংশোধনের পক্ষে অনুমোদন দেওয়া হয়। এর ফলে দেশটিতে অনির্দিষ্টকালের জন্য প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকতে পারবেন জিনপিং।

ভাইস প্রেসিডেন্ট হিসেবে চীনের সাবেক দুর্নীতিবিরোধী সংস্থার প্রধান ওয়াং কিশানকে নির্বাচিত করা হয়েছে। তিনি শি জিনপিংয়ের ডান হাত হিসেবে পরিচিত এবং জিনপিংয়ের অত্যন্ত আস্থাভাজন। ওয়াং কিশানক মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক হুমকি মোকাবেলায় ভূমিকা রাখতে পারেন।

পার্লামেন্টে দুই হাজার ৯৭০ ভোটের সবগুলোই জিনপিংয়ের পক্ষে পড়ার পর সদস্যরা দাঁড়িয়ে তাঁকে অভিনন্দন জানান। তবে মাত্র একজন সংসদ সদস্য ভাইস প্রেসিডেন্ট ওয়াংয়ের বিপক্ষে ভোট দিয়েছেন। ওয়াংও দুই হাজার ৯৬৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

এর আগে ২০১৩ সালে চীনের প্রেসিডেন্ট জিনপিং দুই হাজার ৯৫২ ভোট পান। ওই সময় একজন তার বিপক্ষে ও অন্য তিনজন পার্লামেন্টে অনুপস্থিত ছিলেন। ৯৯ দশমিক ৮৬ শতাংশ ভোটই পড়ে জিনপিংয়ের পক্ষে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর