দৈনিক আধাকাপ আঙুর খান

বাঙালী কণ্ঠ নিউজঃ ছোট ছোট রসালো ফল। এতে আছে প্রচুর পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। আর এগুলো সবই স্বাস্থ্য ঠিক রাখতে খুব দরকারি।সুস্বাদু এ ফলে নানা খাদ্য ও ভেষজগুণ রয়েছে। ত্বক সুন্দর, সুস্থ এবং উজ্জ্বল করে যৌবন ধরে রাখতে আঙুরের জুড়ি নেই। কেননা বিভিন্ন রকম ত্বকের সমস্যা থেকে রক্ষা করে আঙুর।

জেনে নিন- কীভাবে ত্বকে আঙুর ব্যবহার করলে সমস্যা থেকে প্রতিকার মিলবে।

সানবার্ন থেকে মুক্তি

সানবার্ন ত্বকের এতটাই ক্ষতিকর যে, ত্বক দেখতে খুবই খারাপ হয়ে যায়। অনেক নামিদামি প্রসাধনী ব্যবহার করেও উপকার পাওয়া যায় না। এই সানবার্নের হাত থেকে আশ্চর্য রকমের কাজ দেয় আঙুর। কয়েকটি আঙুর নিয়ে থেঁতলে মণ্ড করে সানবার্ন হওয়া জায়গায় ব্যবহার করুন। ৩০ মিনিট সেই মণ্ডটি লাগিয়ে রেখে দিন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বয়সের ছাপ পড়া থেকে মুক্তি

পরিবেশ যে পরিমাণ দূষণ হচ্ছে, তাতে ত্বকে খুব তাড়াতাড়ি বয়সের ছাপ পড়ে যায়। শুধু দূষণের কারণেই নয়, হরমোন এবং অনিয়মিত ডায়েট এবং লাইফস্টাইলের জন্যও এই সমস্যা দেখা দিতে পারে। দানাবিহীন আঙুরের মণ্ড তৈরি করুন। এবার মুখে ভালো করে সেই মণ্ড লাগান। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য

আঙুর শুকিয়ে তৈরি করা হয় কিসমিস। কিসমিসকে যতই শুকানো হবে ততই তার পুষ্টিমান বাড়বে। তাই কিশমিশ আঙ্গুরের চেয়ে বেশি শক্তির যোগান দিতে পারে। এর ক্যালসিয়াম হাড়ের ক্ষয় রোধ করে। হাঁপানি, মাইগ্রেন এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করতে এটি অত্যন্ত কার্যকরী। আঙুরে থাকা চিনি শরীরের রক্তে মিশে যায় বলে এটি ইনস্ট্যান্ট শক্তির খুব ভালো উৎস।

ওজন কমানো

ওজন কমাতে চাইলে ফলের তালিকায় আঙুর বেছে নিন। কেননা এটি দেহের ওজন না বাড়িয়েই অন্যসব দরকারি পুষ্টিকর উপাদান শরীরে পৌঁছে দেবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর