,



জিয়াই প্রথম রাষ্ট্রপতি, দাবি আ.লীগ সাংসদ মেজর জেনারেল (অব:)সুবিদ আলী ভুঁইয়া

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে স্বাধীন বাংলাদেশের ‘প্রথম রাষ্ট্রপতি’ বলে দাবী করেছেন আওয়ামী লীগের এক সংসদ সদস‌্য মেজর জেনারেল (অব:) সুবিদ আলী ভুঁইয়া। এ নিয়ে তিনি তুমুল সমালোচনার মুখে পড়েছেন ক্ষমতাসীন দলের নেতাদের।

বুধবার সংসদ ভবনে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর এক প্রকাশনায় জিয়াকে ‘প্রথম রাষ্ট্রপতি’ উল্লেখ করার প্রসঙ্গটি আলোচনায় ওঠে এলে কুমিল্লা-১(দাউদকান্দি-মেঘনা) আসনের সংসদ সদস্য এর পক্ষে মন্তব্য করেন।

বৈঠক সূত্রে জানা গেছে, সুবিদ আলীর এ মন্তব্যকে কেন্দ্র করে কমিটির অন্য সদস্যদের সঙ্গে তার উত্তপ্ত বাক্য বিনিময় হয়। এ সময় সরকারী দলের সংসদ সদস্য মুহিবুর রহমান, নুরুল মজিদ হুমায়ুন, আবদুর রউফ ও নাভানা আক্তার সুবিদ আলীর তীব্র সমালোচনা করেন। তারা বলেন, আপনি তো জিয়ারই সৈনিক। আপনার আসনে বিএনপির বড় নেতা মোশাররফ হোসেন, তাই আপনি বিএনপির মনোনয়ন পান না। এমপি হওয়ার জন্য আপনি এখন আওয়ামী লীগের সঙ্গে আছেন। পরে কমিটির সভাপতি শওকত আলীর হস্তক্ষেপে পরিস্থিতি ঠাণ্ডা হয়।

বৈঠকে উপস্থিত একাধিক সদস্য  জানান, সমালোচনার মুখেও সুবিদ আলী তার অবস্থানে অনড় ছিলেন।

শওকত আলীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, মুহিবুর রহমান মানিক, সুবিদ আলী ভূইয়া, আবদুর রউফ ও নাভানা আক্তার এবং সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে স্নাতক ডিগ্রি নিয়ে সুবিদ আলী ভুইয়া ১৯৬৬ সালে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন। ১৯৬৯ সালে ক্যাপ্টেন হিসেবে চট্টগ্রামে ইস্ট বেঙ্গল রেজিমেন্টে বদলি হন, যেখানে জিয়াউর রহমানও ছিলেন। মুক্তিযুদ্ধের শুরুতে জিয়ার অধীনেই যুদ্ধ করেছিলেন সুবিদ আলী। জিয়াউর রহমানের স্ত্রী খালেদা জিয়া ১৯৯১-৯৬ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের সময় প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) ছিলেন তিনি।

চাকরি থেকে অবসর নেওয়ার পর বিএনপির মনোনয়ন চেয়েও না পেয়ে ২০০১ সালে কুমিল্লা-১ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরেছিলেন মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভুইয়া। এরপর তিনি আওয়ামী লীগে যোগ দিয়ে ২০০৮ সালে নৌকা প্রতীকের প্রার্থী হয়ে বিএনপির প্রভাবশালী নেতা খন্দকার মোশাররফ হোসেনকে হারিয়ে সংসদ সদস‌্য হন। ২০১৪ সালের নির্বাচনে দ্বিতীয়াবর ওই আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। বর্তমানে সুবিদ আলী ভুইয়া সংসদের প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর