সরকারি ও বেসরকারি হজযাত্রীরা এক হাজার ডলার সঙ্গে নিতে পারবেন

বাঙালী কণ্ঠ নিউজঃ সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় একজন হজযাত্রী ধর্ম মন্ত্রণালয় নির্ধারিত সব খরচ বাদ দিয়ে অতিরিক্ত আরও ১ হাজার ডলার সঙ্গে নিতে পারবেন। আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিনিময় বিভাগ এ সার্কুলার জারি করেছে। একই সঙ্গে সার্কুলারটি বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত ডিলার ব্যাংকে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, হজের সার্বিক খরচ ছাড়াও প্রত্যেক হজযাত্রী এক হাজার মার্কিন ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সাথে নিয়ে যেতে পারবেন। সার্কুলারে প্রতি মার্কিন ডলার ৮৩ টাকা এবং সৌদি রিয়েল ২২ টাকা ৩৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। তবে বৈদেশিক মুদ্রার বিনিময় হার সমসাময়িক বাজার দর অনুযায়ী হবে।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার অর্থাৎ মোট এক লাখ ৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি পবিত্র হজ পালন করতে পারবেন।

সরকারি ব্যবস্থাপনায় হজ পালনে দুটি প্যাকেজ রয়েছে। প্যাকেজ-১ অনুযায়ী, জনপ্রতি হজের খরচ ধরা হয়েছে ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা এবং প্যাকেজ-২ অনুযায়ী খরচ ধরা হয়েছে ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা।

এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় চলতি বছর হজের খরচ ধরা হয়েছে জনপ্রতি ১ লাখ ৬৮ হাজার ২৭৭ টাকা। তবে এজেন্সি প্যাকেজ অনুযায়ী মিনা-আরাফায় মেয়াল্লেমের অতিরিক্ত সার্ভিস চার্জ, মক্কা-মদিনায় বাড়ি/হোটেল ভাড়া ব্যয়, কুরবানির খরচ, গাইড খরচ, খাওয়া খরচ এর সঙ্গে যোগ হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর