লিচু চাষে সাবলম্বী ব্যবসায়ীরা

বাঙালী কণ্ঠ নিউজঃ চলতি মৌসুমে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জের লিচু বাগান গুলোর গাছে গাছে দেখা যাচ্ছে লিচু। লক্ষ লক্ষ টাকার লিচু বিক্রি করে সাবলম্বী হয়ে আয়ের স্বপ্ন দেখছেন লিচু চাষীরা। এরই মধ্যে ভাকুড়া গ্রামের সাইফুর রহমান বাদশা ৫টি লিচু বাগান ও ৫টি আম বাগান শুরু করে এ বছর তিনি পর্যাপ্ত পরিমাণ লিচু ও আম বিক্রি করে স্বাবলম্বী হয়ে লক্ষ লক্ষ টাকা আয় করছে। আর এভাবে লিচু ও আম চাষে স্বাবলম্বী দেখে এলাকাবাসীর মধ্যে লিচু ও আম চাষের আগ্রহ দিন দিন বেড়েই চলছে। বর্তমান লিচুর পুরো মৌসুম এ সময় সারা দেশে লিচু বাগানের লিচু সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছেন চাষিরা। আর এসব লিচু বাজারে পাইকারী দরে বিক্রি চলছে।

এ ব্যাপারে বাগান মালিক সাইফুর রহমান বাদশা জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাষ্টার্স পাস করার পর একটি কলেজে শিক্ষকতার কাজে যোগ দেই কিন্তু বিল বেতন না পাওয়ায় দীর্ঘ দিন বেকার থাকার পর আমি এ বাগানগুলো করার পরিকল্পনা নেই।

এখন কয়েক লক্ষ টাকার লিচু বিক্রি করে বেশ আমি স্বাবলম্বী। পীরগঞ্জ বটতলা ফলমূল ব্যবসায়ী কামাল হোসেন বলেন, বর্তমান লিচুর দাম ভাল, বাজারে ১শত লিচু ৩ হতে ৫শত টাকা দরে বিক্রি হচ্ছে। পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবুল কালাম আজাদ জানান, গত বছরের তুলনায় এ বছর পীরগঞ্জে লিচুর বাম্পার ফলন হয়েছে, কৃষক লিচু চাষে বেশ স্বাবলম্বী হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর