রোহিঙ্গা স্থানীয় ক্ষতিগ্রস্তদের জন্য ঈদ উপহার প্রধানমন্ত্রীর

বাঙালী কণ্ঠ নিউজঃ কক্সবাজার জেলার দুস্থ পরিবারের সহায়তার জন্য ঈদুল ফিতরের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রাণ তহবিল থেকে ১০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের কারণে উখিয়া ও টেকনাফের স্থানীয় অধিবাসীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন।

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে বরাদ্দকৃত অর্থের মাধ্যমে কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলাসহ বিভিন্ন উপজেলার ৩৩ হাজার ৩৩৪ পরিবারকে নগদ অর্থ সহায়তাসহ বিভিন্ন উপহার সামগ্রী প্রদান করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া মঙ্গলবার দুস্থ ও গরীব পরিবারদের এসব উপহার সামগ্রী প্রদান করেন। উপহার সামগ্রীর মধ্যে রয়েছে-পোলাও চাল, সেমাই, চিনি, সয়াবিন তেল, গুড়াদুধ, শরবত ইত্যাদি। এছাড়া প্রত্যেক পরিবারকে নগদ ২ হাজার টাকা করে প্রদান করা হয়।

এক তথ্যবিবরণী জানানো হয়, বল প্রয়োগে বাস্তুচ্যুত ১১ লক্ষাধিক মিয়ানমার নাগরিক কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলায় আশ্রয় গ্রহণ করেছেন। এর ফলে কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলাসহ আশপাশের উপজেলার লোকজন বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ সকল বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকের আশ্রয়ের ফলে স্থানীয় এলাকায় বাজার মূল্য, শ্রমবাজার, নিত্য প্রয়োজনীয় দ্রব্যসহ সামাজিক ও অর্থনৈতিক জীবনযাত্রা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে।

স্থানীয় জনসাধারণের ওপর ক্ষতির বিষয়টি বিবেচনা করে ঈদুল ফিতরের আগে তাদের সহায়তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রাণ তহবিল থেকে কক্সবাজার জেলায় ১০ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে।

এ উপলক্ষে উখিয়া উপজেলার বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব মহিলা কলেজ মাঠে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরীব ও দুস্থ মানুষের পাশে আছেন বলেই তিনি মমতাময়ী মা হিসেবে বিশ্বে পরিচিত। রোহিঙ্গা নাগরিকদের আগমনের ফলে উখিয়া ও টেকনাফের স্থানীয় অধিবাসীদের যে ক্ষতি হয়েছে সরকার সে সম্পর্কে সচেতন রয়েছে। শিগগিরই রোহিঙ্গা নাগরিকদের ভাষাণচরে স্থানান্তর করা হবে।

কক্সবাজার, চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রাম এলাকায় যেসব অধিবাসী পাহাড়ের ঢালে বসবাস করছেন অতিদ্রুত তাদেরকে সরিয়ে নেয়ার জন্য মন্ত্রী জেলা প্রশাসনকে অনুরোধ করেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর