হাওর অঞ্চলে কমিউনিটিভিত্তিক প্রকল্প বাস্তবায়ন ফলপ্রসু

বাঙালী কণ্ঠ নিউজঃ হাওর অঞ্চলে কমিউনিটিভিত্তিক প্রকল্প বাস্তবায়ন ফলপ্রসু হওয়ায় ভবিষ্যতেও গঠিত কমিটির মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন করা হবে। আজ বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন ২০১৮ এর দ্বিতীয় কার্যঅধিবেশনে পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত বিষয়াবলী আলোচনাকালে এমন সিদ্ধান্ত নেয় সরকার।

সম্মেলনে ৬৪ ডিসি ও বিভাগীয় কমিশনারগণ অংশগ্রহণ করেন। এতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। বৈঠকে প্রধান অতিথি ছিলেন পানি সম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। বৈঠক শেষে মন্ত্রপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পানি সম্পদ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে যথাসম্ভব প্রশাসনিক জটিলতা দূর করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তাছাড়া নদী ভাঙ্গন রোধ এবং নদীর নাব্যতা রক্ষার্থে অবৈধ যন্ত্রের মাধ্যমে নদীর যেখানে সেখানে বালুু উত্তোলন বন্ধ করারও সিদ্ধান্ত নেয়া হয়েছে। যা মাঠ প্রশানের মাধ্যম মনিটরিং করা হবে এবং ডিসিরা বিষয়টি নজরে রাখবেন। যাতে কেউ নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করতে না পারে।

এছাড়াও ভবিষ্যতে পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন প্রকল্প ‘ডেল্টা প্ল্যান, ২১০০’ অনুযায়ী বাস্তবায়ন করা হবে।

একই অধিবেশনে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত বিষয়াবলী আলোচনাকালে ভূউপরিস্থ পানির ব্যবহারের মাধ্যমে আমন ও আউশ ধানের উৎপাদন বাড়াতে কৃষকদের উৎসাহিত করার ওপর জোর দেয়া হয়। সিদ্ধান্ত নেয়া হয়, বোরো ধান চাষে ভূগর্ভস্থ পানির স্তরের উপর নির্ভর করতে হয়। তাই ভূগর্ভস্থ পানির স্তর রক্ষায় বোরো ধান চাষের ব্যাপকতা কমিয়ে ভূউপরিস্থ পানির ব্যবহারের মাধ্যমে আমন ও আউশ ধান চাষে উৎসাহিত করা হবে।

এছাড়াও সারের কৃত্রিম সংকট রোধে জেলা পর্যায়ে সারের মজুত নিয়মিত মনিটরিং জোরদার করা হবে। তাছাড়া বৈঠকে হাওর অঞ্চলে সীমিত পরিসরে যৌথ উদ্যোগে ধান মাড়াই করার জন্য ‘থ্রেসিং ফ্লোর’ নির্মান করা হবে।

সূত্রঃ আমাদের সময়

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর