নিবন্ধিত ৬০০ জনের বেশি হজযাত্রী হজে যেতে পারছেন না

বাঙালী কণ্ঠ নিউজঃ এবার নিবন্ধিত ৬০০ জনের বেশি হজযাত্রী হজে যেতে পারছেন না। নিবন্ধন করলেও ভিসা জটিলতা, অসুস্থতা এবং ব্যক্তিগত কারণে যেতে পারছেন না তারা।

গত ১৪ জুলাই শুরু হওয়া বিমানের হজ ফ্লাইট আগামী ১৫ অগাস্ট পর্যন্ত চলবে। আগামী ২৭ অগাস্ট হজের ফিরতি ফ্লাইট শুরু এবং ২৫ সেপ্টেম্বর তা শেষ হবে। জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২১ অগাস্ট হজ হতে পারে।

বাংলাদেশ বিমান ও আশকোনা হজ অফিস সুত্রে জানা গেছে, যাত্রী না পাওয়ায় শুক্রবার পর্যন্ত ১১টি হজ ফ্লাইট বাতিল করা হয়। এদিকে বেশ কিছু এজেন্সি তাদের যাত্রীদের টিকিট নিশ্চিত না করায় জটিলতার সৃষ্টি হচ্ছে বলে বিমান কর্মকর্তারা জানান।

গতবছর ভিসা জটিলতায় যাত্রী না পেয়ে ২৪টি হজ ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছিল বিমান। তাতে মোটা অংকের রাজস্ব আয় থেকে বঞ্চিত হয় এই প্রতিষ্ঠান।

আশকোনা হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম সাংবাদিককে জানান, নিবন্ধিত বেশ কিছু যাত্রী অসুস্থতা ও অন্যান্য কারণে হজে যেতে পারছেন না। তাদের সংখ্যা ৬০০র বেশি হতে পারে।

সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী সরকারি-বেসরকারি ব্যবস্থপনায় বাংলাদেশ থেকে এবার এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালনে যাওয়ার কথা ছিল।

এদিকে আশকোনা হজ ক্যাম্পে অব্যবস্থনায় দুর্ভোগের শিকার হন হজ যাত্রীরা। বিশেষ করে শৌচাগার এবং হাই কমোড স্বল্পতার কারণে বয়স্ক ও অসুস্থ্য হজ যাত্রীদের দুর্ভোগ বেশি হচ্ছে। হজ ক্যাম্পে হোটেলগুলোতে নিম্মমানের খাবার উচ্চমূল্যে বিক্রি করার অভিযোগ রয়েছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর