সকল এজেন্সি মালয়েশিয়ায় লোক নিয়োগ করতে পারবে

বাঙালী কণ্ঠ নিউজঃ বিদেশি শ্রমিক নিয়োগের ক্ষেত্রে সব দেশের জন্যে একটি প্রক্রিয়া অবলম্বন করা হবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তুন ড. মাহাথির মোহাম্মদ।

দেশটির সংসদে বিদেশি শ্রমিক নিয়োগ সর্ম্পকিত এক সভা শেষে মঙ্গলবার (১৪ আগস্ট) সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জানান, ‘বাংলাদেশ, নেপাল অথবা অন্য যে কোন দেশের জন্যে একই প্রক্রিয়া থাকবে শ্রমিক প্রেরণের ক্ষেত্রে।’

এই কথার সঙ্গে তিনি চলিত প্রক্রিয়াও বন্ধ ঘোষণা করেছেন। যেখানে বাংলাদেশ থেকে শ্রমিক প্রেরণের জন্যে মাত্র ১০ টি এজেন্ট প্রতিষ্ঠান নিবন্ধিত ছিলো।

মাহাথির বলেন, এই মনোপলির কারণে বাংলাদেশ থেকে শ্রমিক আসতে ২০ হাজার রিঙ্গিত বা ৪ লাখ টাকা পর্যন্ত লাগতো। তাই আমরা এই মনোপলি ভেঙে সকল এজেন্টদের জন্যে প্রতিযোগিতার সুযোগ করে দিলাম, যেন সকলেই ভাল সেবা প্রদানের জন্যে আগ্রহী হয়।

এর আগে বাংলাদেশি ব্যবসায়ী আমিন এবং তার সিন্ডিকেট মালয়েশিয়ার সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর সহযোগিতায় তার পছন্দের ১০ টি এজেন্ট প্রতিষ্ঠানকে নিয়ে ২বিলিয়ন বা ৪ হাজার ১৪৩ কোটি টাকা আয় করেছেন মাত্র ২ বছরে। যার শিকার হয়েছেন মালয়েশিয়ায় কাজ করতে যাওয়া বাংলাদেশিরা।

অনুসন্ধানে দেখা যায়, শ্রমিকরা মালয়েশিয়া যাওয়ার জন্যে পারমিট এপ্রোভ করা এবং বিমানের টিকেটের জন্যে ২০ হাজার রিঙ্গিত বা ৪ লাখ টাকা দিতে হয়েছে স্থানীয় এজেন্টদের।

২০১৬ সালের পর থেকে এখন পর্যন্ত ১ লাখ বাংলাদেশি শ্রমিক মালয়েশিয়ায় এই প্রক্রিয়ার মধ্য দিয়ে গিয়েছেন। আরো এক লাখ শ্রমিক যাওয়ার অপেক্ষায় রয়েছেন।

এছাড়াও শ্রমিকদের এই টাকা আত্মসাতের জন্যে মালয়েশিয়াতে রাতারাতি কিছু কোম্পানি তৈরি করা হয়েছে বলেও অভিযোগ রয়েছে।

ড. মাহাথির বলেন, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, সাবেক বিচারপতি বা মহাসচিব, শ্রম মন্ত্রণালয়কে নিয়ে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আমাদের মূল সমস্যা চিহ্নিত করতে হবে।

খুব শীঘ্রই নেপাল থেকে শ্রমিক আনতে আমরা চুক্তি করব। বাংলাদেশের সঙ্গে যেমন জিটুজি রয়েছে সেটিকে অনুসরণ করা হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর