অবশেষে র‍্যাফট পেল আকাশবীণা

বাঙালী কণ্ঠ নিউজঃ অবশেষে লাগানো হলো বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘আকাশবীণা’র খুলে যাওয়া সামনের একটি ইমার্জেন্সি এক্সিট ডোরের র‌্যাফট। বৃহস্পতিবার বিকেলে নতুন র‍্যাফটটি লাগানো হয় বলে সাংবাদিককে জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ।

তিনি বলেন, ‘বিকেলে লন্ডন থেকে নতুন র‍্যাফট আনার পর লাগানো হয়। এখন বিমানটি ফুল ক্যাপাসিটি নিয়ে রাতে মালয়েশিয়ায় যাত্রা করবে।’

এর আগে গত মঙ্গলবার প্রকৌশলীর অদক্ষতায় আকাশবীণার ডোরের র‍্যাফটটি খুলে যায়।

জানা গেছে, জরুরি অবস্থায় যাত্রীদের বিমান থেকে বের হওয়ার জন্য দরজার সঙ্গে থাকে এই র‌্যাফট। এটার মাধ্যমে যাত্রীরা বিমান থেকে দ্রুত বের হয়ে যেতে পারেন।

আকাশবীণার একটি ইমার্জেন্সি দরজা দিয়ে ৫৫ জন যাত্রী বের হতে পারেন। চারটি ইমার্জেন্সি এক্সিট ডোরের একটির র‌্যাফট না থাকায় ৫৫ জন যাত্রী কম নিয়ে ফ্লাইট পরিচালনা করতে হয় বিমানকে।

বিমান সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার ভোর সোয়া ৪টার দিকে মালয়েশিয়া থেকে যাত্রী নিয়ে ঢাকায় ফেরে আকাশবীণা। যাত্রী নেমে যাওয়ার পর নিয়মিত গ্রাউন্ড চেকের অংশ হিসেবে বিমানের প্রকৌশল বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

তারা ড্রিমলাইনার পরিষ্কার করে। পরে সিঙ্গাপুর ফ্লাইটের আগে বিএফসিসি’র খাবারের গাড়ি আসলে দরজা খোলার সময় বিমানের প্রকৌশল বিভাগের স্টাফ মোস্তাফিজুর রহমান র‌্যাফটি খুলে ফেলেন। পরে সেটি বিমানের প্রকৌশল বিভাগে পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়।

এ ঘটনায় পরে ঢাকা থেকে সিঙ্গাপুরের বিজি-৮৪ ফ্লাইটটি ছাড়ার নির্ধারিত সময় রাত ৮টা ২৫ মিনিট থাকলেও ফ্লাইটটি ঢাকা ছাড়ে রাত ৯টার দিকে। র‌্যাফট ছাড়াই ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেয় বিমানের প্রকৌশল বিভাগ।

এদিকে, র‌্যাফট খুলে পড়ার ঘটনায় বিমানের প্রকৌশল বিভাগের মোস্তাফিজুল হককে সাময়িক বরখাস্ত এবং শোকজ করা হয়েছে বলে বিমান সূত্রে জানা গেছে।

এছাড়া এ ঘটনায় তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। বিমানের ডেপুটি চিফ অব ফ্লাইট সেফটি ক্যাপ্টেন এনামুল হক তালুকদার এই কমিটির প্রধান। অন্য দুই সদস্য হলেন, বিমানের কর্পোরেট কোয়ালিটি ম্যানেজার নিরঞ্জন রায় ও প্রিন্সিপ্যাল ইঞ্জিনিয়ার রবিউল আমিন।

গত ৫ সেপ্টেম্বর ড্রিমলাইনার আকাশবীণার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উড়োজাহাজটির আসন সংখ্যা ২৭১। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪, আর ২৪৭টি ইকোনমি ক্লাস।

আকাশবীণা দিয়ে প্রাথমিকভাবে ঢাকা-সিঙ্গাপুর-ঢাকা এবং ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর