তথ্য প্রকাশের কারণে কোনো সাংবাদিক জেলে যায়নি

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সঠিক তথ্য প্রকাশ করার কারণে কোনো সাংবাদিক কারাগারে যায়নি। যারা কারাগারে গেছেন তারা রাজনৈতিক দুষ্কর্ম করার জন্য গেছেন, কোনো তথ্য বিভ্রাটের জন্য নয়।
আজ মঙ্গলবার তথ্য অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের কর্মসূচি জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
তথ্যপ্রযুক্তি আইনের (আইসিটি) বিতর্কিত ৫৭ ধারা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ৫৭ ধারা সাংবাদিকদের মাথার ওপরে নেই, এটা দেশের আইন। বাংলাদেশে সিআরপিসি অনুযায়ী ৩৪টির বেশি আইন আছে, যে আইনে প্রাথমিক গ্রেফতারের পর জামিন পাবেন না। সুতরাং আপনারা আরও তথ্য জানবেন, দণ্ডবিধি জানবেন।
তিনি বলেন, ৫৭ ধারাতে যারা গ্রেফতার হয়েছেন তাদের কেউই আত্মপক্ষ সমর্থন করে বলতে পারেননি যে নিরাপরাধ। তারা যে অপরাধে গ্রেফতার হয়েছেন তা সুনির্দিষ্ট অভিযোগে তার সঙ্গে গণমাধ্যমে তথ্য প্রকাশের কোনো সম্পর্ক নেই।
তথ্য সচিব মরতুজা আহমদ, প্রধান তথ্য কমিশনার অধ্যাপক গোলাম রহমান, প্রধান তথ্য কর্মকর্তা এ কে এম শামীম চৌধুরী ছাড়াও তথ্য অধিদপ্তর এবং তথ্য কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর