উচ্চ রক্তচাপ কমাতে দারুন কার্যকরী তুলসী পাতা

বাঙালী কণ্ঠ নিউজঃ যারা উচ্চ রক্তচাপে ভূগছেন তাদের সবসময় কিছু খাদ্য তালিকা মেনে চলার পরামর্শ দেন চিকিৎসকরা। উচ্চ সোডিয়ামযুক্ত খাবার এবং যেসব খাবার অতিরিক্ত তেল দিয়ে তৈরি করা হয় এমন খাবার উচ্চ রক্তচাপে ভোগা রোগীদের না খাওয়াই ভাল। কিছু কিছু হারবাল উপাদান আছে যেগুলো উচ্চ রক্তচাপ কমাতে দারুন কার্যকরী। এমন একটি হচ্ছে তুলসী পাতা।

আয়ুর্বেদিক চিকিৎসায় তুলসী পাতার বিশেষ গুরুত্ব রয়েছে। বহু বছর ধরে বিভিন্ন চিকিৎসায় তুলসী পাতা ব্যবহার করা হয়।ওষুধি হিসাবে এই পাতার গুরুত্ব প্রমাণিত হওয়ায় গোটা বিশ্বেও ধীরে ধীরে এর কদর বাড়ছে।

গবেষণায় দেখা গেছে, তুলসী পাতার রস ঠাণ্ডা-কাশি সারাতে দারুন কার্যকরী। এতে থাকা অ্যান্টিবায়োটিক, অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান বিভিন্ন ধরনের প্রদাহ সারাতে সাহায্য করে।

গবেষণায় দেখা গেছে, তুলসীর রস করটিসল নামক হরমোন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য রাখে। এই হরমোন মনসিক চাপ বাড়ায়। এ কারণে তুলসী উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য দারুন কার্যকরী। তুলসী পাতা রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণ করে। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী।

আয়ুর্বেদিক চিকিৎসা বলছে, নিম আর তুলসীর পাতা একসঙ্গে খেলে তা রক্তচাপ নিয়ন্ত্রণে অধিক কাজ করে।।

তুলসী দিয়ে চা তৈরি করে খেলেও তা রক্তচাপ নিয়ন্ত্রণে কাজ করে।যেভাবে তৈরি করবেন তুলসী চা-

প্রথমে একটি হাড়িতে এক কাপ পরিমাণে পানি ফুটিয়ে নিন। এরপর এতে ২ থেকে ৩ টি তুলসী পাতা দিন। এরপর ভাল ভাবে আবারও ফুটিয়ে নিন। এরপর এটি ছেঁকে একটি কাপে ঢেলে নিন। আপনি চাইলে তুলসী চা এভাবেই পান করতে পারেন অথবা এতে এক চামচ পরিমাণে মধু যোগ করে খেতে পারেন। তুলসী চায়ের সঙ্গে আদা কিংবা দারুচিনি মিশেয়েও খেতে পারেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর