এমপিরা প্রার্থীর পক্ষে প্রচারণা চালাচ্ছেন: ইসি সচিব

বাঙালী কণ্ঠ নিউজঃ নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদে বলেছেন, আমরা ইতিমধ্যে বেশ কিছু ইনফরমেশন পেয়েছি মাননীয় সংসদ সদস্যরা বিভিন্নভাবে প্রার্থীর পক্ষে প্রচারণা চালাচ্ছে বা প্রভাব বিস্তার করতেছে।

আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে ইটিআই ভবনে ৪র্থ ধাপে উপজেলা নির্বাচনের রিটার্নিং ও সহকারি রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিং/প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

কর্মকর্তাদের উদ্দেশ্য করে সচিব বলেন, আমরা ইতিমধ্যে বেশ কিছু ইনফরমেশন পেয়েছি যেখানে মাননীয় সংসদ সদস্যরা বিভিন্নভাবে প্রার্থীর পক্ষে প্রচারণা চালাচ্ছে বা প্রভাব বিস্তার করতেছে। আমরা ক্লিয়ার বলে দিচ্ছি যে, আমাদের যে আচরণবিধিমালা আছে, সেখানে বলা আছে মাননীয় মন্ত্রী এবং সংসদ সদস্যগণ অর্থাৎ অতি গুরুত্বপূর্ন ব্যক্তিগণ এই স্থানীয় সরকার নির্বাচনে প্রভাব বিস্তার করতে পারবেন না। এগুলো জানানোর জন্য আজকে আমরা বিভিন্ন প্রত্রিকায় বিজ্ঞাপন দিয়েছি। যাতে সকলে বুঝতে পারে, জানতে পারে।  যদি আপনারা তাদের ফাদে পা দেন, তাহলে স্থানীয় সরকার নির্বাচনটা ভন্ডল হয়ে যাবে। যার কারনে মাননীয় নির্বাচন কমিশনারগণ বার বার আপনাদের সতর্ক করেছেন।

তিনি বলেন, ‘একটা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য আমাদের নির্বাচন কমিশনার মহোদ্বয়গণ আপনাদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করার কথা বলেছেন। এই নির্বাচনে সেনাবাহিনী থাকবে না। পুলিশ, র‌্যাব, বিজিবি এবং আনসার বাহিনী থাকবে। এদের উপর আপনাদের হান্ড্রেড পারসেন্ট কন্ট্রোল রাখতে হবে। প্রিজাইডিং, সহকারি প্রিজাইডিং কর্মকর্তাদের উপর কন্ট্রোল রাখতে হবে।

কর্তৃত্ব রাখতে হবে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর উপরে এবং বিভিন্ন কর্তৃপক্ষের উপরে যারা আপনাদেরকে সহযোগিতা করতে পারেন। যে কোনো প্রতিষ্ঠানকে আপনারা চিঠি দিতে পারবেন, তারা সাংবিধানিকভাবে আপনাদেরকে সহযোগিতা করতে বাধ্য। এগুলো প্রতিষ্ঠা করতে পারলে আপনি ব্যর্থ হবেন না।’

অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাৎ হোসেন চৌধুরী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর