ডিজিটাল অর্থনীতির পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক বলেছেন, সারাদেশে প্রয়োজনীয় ডিজিটাল অবকাঠামো তৈরীর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের সুচিন্তিত কার্যক্রম বাস্তবায়ন এগিয়ে চলেছে।
আজ মঙ্গলবার বিকেলে (সুইজারল্যান্ডের স্থানীয় সময় সকাল সাড়ে ১০টা) সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম-এর ৪৭তম বার্ষিক সভার ‘ডিজিটাল ইকোনমি এন্ড সোসাইটি ইন সাউথ এশিয়া’ শীর্ষক এক মিনিস্ট্রারিয়েল আলোচনায় অংশ নিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী পলক এ কথা বলেন।
ঢাকায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা জানানো হয়েছে।
প্রতিমন্ত্রী অনুষ্ঠানে বলেছেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সার্বিক তত্ত্বাবধানে আমাদের সরকারের এ সকল কর্মকান্ড বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। এজন্যই ডিজিটাল বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল বলে বিবেচিত হচ্ছে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ডিজিটাল ইকোনমির পথে। ”
প্রতিমন্ত্রী পলক নানা ধরণের প্রশিক্ষণ ও উদ্যোক্তাদের জন্য গৃহিত কার্যক্রম এবং দেশব্যাপী অবকাঠামোগত উন্নয়নের সার্বিক চিত্র তুলে ধরে বলেন, ডিজিটাল ইনক্লুশন প্রক্রিয়ায় আমরা সমাজের সকল অংশের অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে একটি দক্ষ জনগোষ্ঠী সৃষ্টি করছি, গড়ে তুলছি একটি যুগোপযোগী স্টার্ট-আপ কালচার। ফলে, আমাদের উদ্যোক্তা ও উদ্ভাবকগণ ৪র্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দিতে সক্ষম।
অনলাইন টেন্ডারিং, অনলাইন ও মোবাইল ব্যাংকিং, ইউটিলিটি বিলসহ প্রায় সকল সরকারি সেবার বিল অনলাইনে প্রদানের মাধ্যমে বর্তমানে ৬৯ শতাংশ সরকারি লেনদেন অনলাইনেই পরিশোধ করা হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী আরো বলেন, ডিজিটাল ইকোনমির যথাযথ প্রয়োগ ও প্রতিফলনের অন্যতম উদাহরণ বাংলাদেশ। আগামী দিনে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় এই ডিজিটাল ইকোনমির সর্বোকৃষ্ট উদাহরণ হবে।
এই মিনিস্ট্রারিয়েল আলোচনায় আরো অংশ নিয়েছেন শ্রীলংকার টেলিকমিউনিকেশন এন্ড ডিজিটাল ইনফ্রাস্ট্রাকচার মন্ত্রী হারিন ফার্নান্দো, পাকিস্তানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী আনুশা রহমান খান, ইন্টারনেট ম্যাটারস- এর লিন সেন্ট আমুর, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এর ডিজিটাল ইকোনমি এন্ড সোসাইটি’র নির্বাহী চেয়ারম্যানের সিনিয়র উপদেষ্টা ফাডি ছেহাহি প্রমুখ।
প্রসঙ্গত, গত বছরের ১২ মার্চ ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম জুনাইদ আহ্মেদ পলককে ইয়ং গ্লোবাল লিডার মনোনীত করে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর