সম্পর্ক ভেঙে যাবার পর

তিল তিল করে আশা-স্বপ্ন, ভালোবাসা-মমতা, শ্রম-সাধনা দিয়ে গড়ে ওঠে একেকটি সংসার। রোমান্টিক প্রেমের সম্পর্ক। মমতায় জড়ানো, স্বপ্ন মাখানো সাধনার সে সৌধ হঠাৎ একদিন ভেঙে পড়লে, তছনছ হয়ে গেলে বুকের পাঁজর ভেঙে যায় আমাদের। সে কষ্ট, সে বেদনা, সে আর্তনাদ আমরা কতজন শুনতে পাই? না শুনতে পারার খেসারত দিতে হয় কাউকে আত্মহননের মাধ্যমে বা তাদের প্রিয়তম সন্তানদের আত্মহত্যার মাধ্যমে।

“Love is the drug I’m thinking of/Oh’can’t you see/Love is the drug for me,” গানটির কথা অক্ষরে অক্ষরে সত্যি। ভালোবাসা বা প্রেম অনেকটা নেশার মতোই। দীর্ঘদিন নেশা করলে মানুষ যেমন তাতে আসক্ত হয়ে ওঠে, ভালোবাসাও তাই। কাউকে ভালোবাসলে, ধীরে ধীরে সেই মানুষটির সঙ্গে নিজেকে একাত্ব করে নিই আমরা।

তাই কোনও কারণে বিচ্ছেদ হলে, সেই যন্ত্রণা সহ্য করতে পারি না। বুকে তীব্র যন্ত্রণা হতে শুরু করে। নিজেকে সেই মানুষটির কাছে অবহেলিত মনে হয়। খাওয়া-দাওয়া বন্ধ হয়ে যায়। রাতে ঘুম আসে না। কোনও কাজে মন বসে না। মনে হয় এটাই বোধহয় শেষ। অনেকে মৃত্যু পর্যন্ত বেছে নেন সেই যন্ত্রণার হাত থেকে মুক্তি পেতে।

সম্পর্ক কি আর কেউ ভাঙার জন্য গড়ে তোলে? তবুও সম্পর্ক ভেঙে যায়, হোক তা কম দিনের কিংবা বেশি দিনের। ব্রেকআপ, এই একটি শব্দে এবং বাস্তবতায় যেন মাথায় আকাশ ভেঙে পড়ে। সত্যি বলতে কী, এই পরিস্থিতিকে মেনে নিয়ে এর মুখোমুখি হওয়াই উচিত।

বিশেষজ্ঞরা বলেন, কোনও মানুষের নেশা ছাড়ানো হলে, তার যে শারীরিক লক্ষণগুলো দেখা যায়, সম্পর্ক ভেঙে গেলেও অনেকটা একইরকম লক্ষণ দেখতে পাওয়া যায়। অনেক সময় শরীর ও মন সেই পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারে না। দেখা দেয় একাধিক শারীরিক সমস্যা। একেক সময় সমস্যাগুলো এত ভয়ানক হয়ে ওঠে, যে মৃত্যুও ঘটতে পারে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর