সুখ দিবসের ‘অসুখ’

আজ সোমবার আন্তর্জাতিক সুখ দিবস। জাতিসংঘের ঘোষণা করা এই সুখ দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে বছরের একটা দিন হবে কেবল সুখের, আর অন্যান্য দিন হবে দুঃখ, কান্না, বেদনায় মাখামাখি।

২০১২ সাল থেকে জাতিসংঘ ২০ মার্চ কে আন্তর্জাতিক সুখ দিবস ঘোষণা করে, যা পৃথিবীর ১৩৯টি দেশে একযোগে পালন হওয়ার কথা। কিন্তু এ সুখ দিবস নিয়ে দ্বিধা রয়েছে সারাবিশ্বের পাশাপাশি  বাংলাদেশেও।

সুখময় দিবসের দিনে দেশের সব মানুষের জন্য সারাবছর প্রতীকী সুখে থাকার আশা নিয়ে দিনটি পালনের পক্ষে ‍সুখিজনেরা। কিন্তু শুধু দিবসের ফ্রেমে বাধা পড়ার আশঙ্কা নিযে সুখ দিবসের বিশ্লেষণে বিতর্ক তৈরি হয়েছে।

বিশিষ্ট শিক্ষাবিদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম আন্তর্জাতিক সুখ দিবস উপলক্ষে যোগাযোগ করলে বলেন, আমাদের দেশের জন্য এই দিবসটা রিলেভেন্ট না। তিনি বলেন, সুখের কিছু সূচক থাকে। পশ্চিমাদের জন্য সুখ দিবস একটা বিলাসিতা। পশ্চিমারা এসব মাদার ডে, ফাদারস ডে, সুখ ডে ঘোষণা করে তাদের বস্তুতান্ত্রিক এবং অর্থনৈতিক বিবেচনায়।

মনজুরুল ইসলাম বলেন, আমাদের দেশের সুখ এভাবে মাপা যায় না। তার মতে, আমাদের সংস্কৃতিতে সুখের মাত্রা ভিন্ন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ শিক্ষক বলেন, তারপরও খারাপ কী? একটা দিনও যদি কেউ মাপতে পারে যে সুখ কী? তাহলেও হতে পারে।

জনপ্রিয় অভিনেতা, ইলিয়াস কাঞ্চন এই সুখ দিবসে সুখ নিয়ে বলেন, সুখ এক জনের কাছে এক এক রকম। সুখ একটা আপেক্ষিক বিষয়। একজন একটা নিয়ে সুখি তো আর একজন তা নিয়েই হয়তো অসুখি, যে যেটা নিয়ে সুখি হয়। আবার সুখ স্থায়ীও না বলে মনে করেন এই অভিনেতা। তিনি বলেন, তারপরও মানুষ সুখি হতে চায়, দুঃখী হতে চায় না। সুখ-দুঃখ পাশাপাশিই চলবে।

ইলিয়াস কাঞ্চন বলেন, সুখের তো আসলে কোনো দিবস নাই। পাগলের সুখ মনে মনে, সে যা বলবে মনে মনে।

তিনি বলেন, সুখের কোনো দিবস চলে না। তারপরও সুখ দিবস পালিত হচ্ছে। কামনা করি সবাই সুখি হোক।

এ প্রজন্মের জনপ্রিয় অভিনেত্রী বিদ্যা সিনহা মীম ব‌লেন, মানুষ যা পছন্দ ক‌রে যা চায় তা পেলে ভা‌লো থা‌কে সু‌খে থাকে। সুখ নির্ভর ক‌রে নি‌জের ম‌নের উপর। ব্শ্বি সুখ দিবস আ‌ছে জানতাম না। জে‌নে ভা‌লো লাগ‌লো। পৃ‌থিবীর সব মানুষ সু‌খে থাকুক।

‘সুখি মানুষের জামা’ বইয়ের লেখক বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট প্রভাস আমিন বলেন, গত বছরও গবেষণায় দেখে গেছে পুথিবীর তাবত সুখি দেশের তালিকায় বাংলাদেশ ৮ নম্বর আর আমেরিকা ১৩৮ নম্বর দেশ। সুতরাং সুখটা টাকা পয়সা দিয়ে মাপা যায় না। যদি টাকা ফ্যাক্ট হতো বাংলাদেশ ৮ হতো না। হিসাব বরাবর, সোজা-আপনার যত চাহিদা থাকবে, দরকার থাকবে ততো সমস্যা আর অ-সুখ। সুখটা আসলে মনে, বলেন প্রভাষ আমিন।

তিনি বলেন, দিবসের ধারণাটা নিয়া বিতর্ক আছে। একটা দিন সুখের, তাহলে বাকি দিবসগুলো কি অসুখ দিবস! তারপরও একটা দিবস পালন হতে পারে। তবুও একটা দিবস আলাদা করে পালন করতে সমস্যা কই? ৩৬৪ দিন সুখি থাকলে মন্দ কি?

প্রখ্যাত যাদু শিল্পী জুয়েল আইচ বলেন, সুখ হচ্ছে অসংখ্য ছোট ছোট আনন্দের সমাহার। আমাদের জীবণের প্রতিটি মানুষের আনন্দ এবং দৃঃখ আছে। যন্ত্রণা আছে, পরমানন্দ আছে। সব মিলিয়ে আমাদের যে জীবনটা, আমরা যে বেঁচে আছি সেটাই আসলে সুখ।

তার মতে, জীবনটা অসহ্য যন্ত্রণার মধ্যেও আসলে সুখের। সুখ দিবস হলো আসলে এটাই মনে করানোর জন্য।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর