স্বাধীনতা দিবসে নিয়ন্ত্রিত থাকবে যান চলাচল

২৬ মার্চ স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসে প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য, সামরিক, আধা-সামরিক, দেশি-বিদেশি কূটনৈতিক, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট ব্যক্তিদের চলাচলের জন্য রাজধানীতে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

স্বাধীনতা দিবসের দুই দিন আগে বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে ঢাকা মহানগর পুলিশ এই তথ্য জানায়।

সেদিন বিশিষ্টজনরা সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণে যাবেন। আবার তারা বঙ্গভবনে যাবেন রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে। এসব অনুষ্ঠানে আসা অতিথিদের যানবাহন সুষ্ঠুভাবে চলাচল ও যানজট পরিহারের লক্ষ্যে এই নির্দেশনা জারি করে পুলিশ।

বঙ্গভবনে যাতায়াত
পুুলিশ জানায়, বঙ্গভবনে বিশিষ্টজনদের চলাচলের জন্য জিরো পয়েন্ট থেকে গুলিস্তান আন্ডারপাস-রাজউক ক্রসিং পর্যন্ত সব বাণিজ্যিক যানবাহন চলাচল বন্ধ থাকবে। শুধু ফ্লাইওভার ব্যবহারকারী যানবাহনগুলো এ সময় ঢুকতে পারবে।

একই সময় আহাদ বক্স থেকে ইত্তেফাক মোড় পর্যন্ত সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে।

পাশাপাশি আলিকো গ্যাপ থেকে দিলকুশা বাণিজ্যিক এলাকা ও রাজউক ক্রসিং পর্যন্ত সকল প্রকার গাড়ি প্রবেশ নিষিদ্ধ থাকবে। পার্ক রোডের উত্তর মাথা থেকে ইত্তেফাক অভিমুখী কোন প্রকার যানবাহন চলবে না। দৈনিক বাংলা থেকে রাজউক অভিমুখী ও ২৪ তলা থেকে রাজউক অভিমুখী কোন বাণিজ্যিক গাড়িও চলাচল করবে না।

শাপলা চত্বর ও দৈনিক বাংলা থেকে রাজউক-গুলিস্তানগামী বাসগুলোক দৈনিক বাংলা, ইউবিএল ক্রসিং, প্রেসক্লাব হয়ে চলাচল বা অন্য কোন সুবিধাজনক বিকল্প রাস্তা ব্যবহারের জন্য অনুরোধ করেছে পুলিশ।

স্মৃতিসৌধে শ্রদ্ধার্ঘ

স্বাধীনতা দিবসে গণ্যমান্য ব্যক্তিবর্গ সাভার স্মৃতিসৌধে যাবেন। তাদের যাওয়া-আসার সুবিধার জন্য সুষ্ঠু যাতায়াতের জন্য ওইদিন ভোর চারটার সময় থেকে সকাল আটটা পর্যন্ত ঢাকা থেকে সাভার জাতীয় স্মৃতিসৌধে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এ জন্য বাস, মিনিবাস, ট্রাক, লরিসহ বড় গাড়িগুলোকে বিকল্প সড়কে চলাচল করতে অনুরোধ করেছে পুলিশ।
বিকল্প সড়ক

গাবতলী আমিন বাজার ব্রিজ সাভার-নবীনগর রোড পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে এয়ারপোর্ট রোড-আবদুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচল করবে।

আরিচা,পাটুরিয়া থেকে সাভার-আমিন বাজার হয়ে ঢাকাগামী ওই যানবাহনগুলো নবীনগর বাজার থেকে বাইপাইল-আশুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ করবে।

টাঙ্গাইল থেকে আশুলিয়া হয়ে ঢাকাগামী যানবাহনসমূহ কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশ করবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর