নেপচুনে নাচছে দুই চাঁদ

বাঙালী কন্ঠ ডেস্কঃ অবাক করার মতো ঘটনা ঘটে চলছে সৌরমণ্ডলে। একটি নয় বরং দুটি চাঁদ নাকি নাচানাচি করে যাচ্ছে! সৌরমণ্ডল থেকে বেশ দূরে থাকা ‘বরফের রাজ্য’ গ্রহ নেপচুনে ঘটছে এমন ঘটনা। এমন দৃশ্য সৌরমণ্ডলে আগে কখনোই দেখা যায়নি।

জানা যায় এই চাঁদ দুটির নাম ‘নাইয়াদ’ ও ‘থালাসা’। দুই চাঁদের নাচানাচির এই খবর প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-সাময়িকী ‘আইকারাস’-এ। নেপচুনে এখন পর্যন্ত আবিষ্কৃত চাঁদের সংখ্যা ১৪টি। এর মধ্যে ৭টি রয়েছে খুব কাছে। আবার তাদের মধ্যে সবচেয়ে কাছে রয়েছে ‘নাইয়াদ’ ও ‘থালাসা’।

সবচেয়ে কাছে থাকা নাইয়াদ নেপচুনকে প্রদক্ষিণ করতে সময় নেয় সাত ঘণ্টা। আর থালাসা সময় নেয় সাড়ে সাত ঘণ্টা। কক্ষপথে নেপচুনকে প্রদক্ষিণের সময় নাইয়াদ আর থালাসার মধ্যে দূরত্ব থাকে গড়ে এক হাজার ৮০০ কিলোমিটারের মতো।

নাসার জেট প্রপালসান ল্যাবরেটরির সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট গৌতম চট্টোপাধ্যায় বলেছেন, ‘এই ঘটনা খুবই অভিনব। কেননা সৌরমণ্ডলের আর কোথাও এখন অব্দি নাচানাচি দেখা যায়নি।’

তিনি জানিয়েছেন, চাঁদ দুটি খুব কাছ থেকে নেপচুনকে প্রদক্ষিণ করছে। এদের মধ্যবর্তী দূরত্বও খুব কম। তাই নিজেদের মধ্যে ধাক্কাধাক্কি এড়াতে ওভাবে ঘুরছে এরা। মূলত, নেপচুনের অভিকর্ষ বল চাঁদ দুটিকে ওই ভাবেই ঘোরাচ্ছে।

নাসার গবেষকরা জানিয়েছেন, থালাসা থেকে দেখলে মনে হবে যেন নাইয়াদ তাকে দুবার নিচ দিয়ে পাক মারছে, আবার দুবার ওপর দিয়ে পাক মারছে।

বিজ্ঞানীদের ধারণা, সম্ভবত নেপচুনের সবচেয়ে বড় চাঁদ ‘ট্রাইটন’-এর জন্মের সময়েই ওই দুটি ছোট চাঁদের জন্ম হয়েছিল।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর