ভারতের কনিষ্ঠ পাইলট, চালাবেন মিগ-২৯

ভারতের গোলযোগপূর্ণ রাজ্যে জম্মু ও কাশ্মিরের মেয়ে আয়েশা আজিজ। এখানকার অন্য আর আট-দশটার মেয়ের মতোই তার ঘুম ভাঙত গুলি-বোমার শব্দে। কিন্তু সেই ছোট্ট মেয়ে প্রতিজ্ঞা করেছিল, উপত্যকার অন্যান্য মেয়েদের চোখে ‘আদর্শ’ হয়ে উঠবেন। এবার সেই স্বপ্ন দ্রুতই পূরণ হতে চলেছে ২১ বছরের আয়েশার। দেশের কনিষ্ঠতম কন্যা হিসাবে মিগ-২৯ বিমান ওড়ানোর প্রস্তুতি নিচ্ছেন এই মুসলিম কন্যা।

গত সপ্তাহেই বাণিজ্যিক বিমান ওড়ানোর জন্য লাইসেন্স পেয়েছেন তিনি। তবে আপাতত তার নজর শব্দের চেয়ে দ্রুতগামী যুদ্ধবিমানের ককপিটে বসা।

নিজের স্বপ্নপূরণের জন্য আপাতত রাশিয়ার সোকুল এয়ারবেসে মিগ-২৯ ওড়ানোর যাবতীয় প্রস্তুতি নিচ্ছেন তিনি।

আয়েশা বলেন, ‘আমি শব্দের চেয়েও দ্রুত গতিতে মহাকাশের একেবারে ধারে চলে যেতে চাই। আমি আকাশ ছুঁতে চাই। মিগ-২৯ ওড়ানোর জন্য রুশ এজেন্সির সঙ্গে চূড়ান্ত কথাবার্তা চলছে।’

মাত্র ১৬ বছর বয়স থেকেই একের পর এক নজির স্থাপন করে চলেছেন এই কৃতী কন্যা। প্রথাগত পড়াশোনা শেষ হতেই তাই যোগ দেন বম্বে ফ্লাইং ক্লাবে। ১৬ বছর বয়সেই হাতে পান স্টুডেন্ট পাইলট লাইসেন্স। ২০১২ সালে দুই মাসের উচ্চ পর্যায়ের মহাকাশ প্রশিক্ষণ কোর্স করতে নাসাতেও পাড়ি দিয়েছিলেন কাশ্মিরের এই মেয়ে। ২০১২ সালে নাসার স্পেস ট্রেনিং কোর্সের জন্য বেছে নেয়া তিন ভারতীয়র মধ্যে তিনি একজন।

আয়েশা জানান, সুনিতা উইলিয়ামস তার অনুপ্রেরণা। আয়েশার মা জম্মু ও কাশ্মিরের বারামুল্লা জেলার বাসিন্দা, বাবা কর্মসূত্রে থাকেন মুম্বাইতে।

সূত্র: সংবাদ প্রতিদিন

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর