,



হাওরের দুর্দশাগ্রস্তদের সহযোগিতায় এগিয়ে আসার আহ্বান রাষ্ট্রপতির

বিত্তবান ও সচ্ছল ব্যক্তিদের হাওর এলাকার দুর্দশাগ্রস্ত মানুষের সহযোগিতায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রোববার রাষ্ট্রপতির উপ-প্রেস সচিব মো. আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, নেত্রকোনা, হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার হাওর এলাকায় বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকার ফসল তলিয়ে যাওয়ায় বিবৃতিতে গভীর উৎকণ্ঠা ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি।

তিনি বলেন, হাওর এলাকার জনগণ একটি মাত্র ফসলের ওপর নির্ভর করে জীবন ও জীবিকা নির্বাহ করে।

বিবৃতিতে রাষ্ট্রপতি বলেন, হাওর এলাকার জনগণকে প্রকৃতির সঙ্গে লড়াই করে বাঁচতে হয়। প্রায়শ তাদের প্রাকৃতিক দুর্যোগের শিকার হতে হয়। কিন্তু এ বছরের আকস্মিক প্লাবনে ক্ষয়ক্ষতি নজিরবিহীন। ফসল কাটার আগ মুহূর্তে বাঁধ ভেঙে প্রতিদিনই হাওর এলাকার জমির ধান পানির নিচে তলিয়ে যাচ্ছে। এতে এলাকার জনগণের ভোগান্তি চরম আকার ধারণ করছে।

রাষ্ট্রপতি ইতোমধ্যে হাওর এলাকার জনগণের দুর্দশাসহ সার্বিক পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করেছেন। প্রধানমন্ত্রী হাওর এলাকার জনগণের দুর্দশা লাঘবে এবং ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতি থেকে পরিত্রাণ দিতে সম্ভাব্য সব পদক্ষেপ নেয়া হবে বলে জানান।

রাষ্ট্রপতি অকাল বন্যার হাত থেকে হাওর এলাকার জনগণকে বাঁচাতে টেকসই প্রযুক্তি ব্যবহার করে বাঁধ নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করেছেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর