,



শীতে স্বাদে পরিপূর্ণ ‘ফুলকপি বাটার মশলা

বাঙালী কন্ঠ ডেস্কঃ শীতের সবজি ফুলকপি সবারই খুব পছন্দের। এখনই সময় ফুলকপির নানা পদ খাওয়ার। তাই আজ শিখে নিন ফুলকপির নতুন একটি রেসিপি। যা খেতে খুবই সুস্বাদু।

তৈরি করারও নেই তেমন কোনো জামেলা। মজাদার এই রেসিপিতে ঘরের সবার মনও জয় করে নিতে পারবেন খুব সহজেই। ছোটরাও খুব আনন্দের সঙ্গেই উপভোগ করবেন এই আইটেমটি। এছাড়া ফুলকপি পুষ্টিগুণেও অনন্য। দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: মাঝারি আকারের একটি ফুলকপি টুকরো করে কাটা, একটা মাঝারি আকারের টমেটো ডুমো করে কাটা, টমেটো পিউরি করুন ৪টা, আদা ১ ইঞ্চি (বাটা), মাখন ৩ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, গুঁড়া হলুদ ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হেভি ক্রিম আধ কাপ, কাজু ৮টা, গরম মশলা গুঁড় ১ চা চামচ, দারুচিনি একটা মাঝারি, ছোট এলাচ তিনটি, লবঙ্গ তিনটি, তেজপাতা একটা বড়, লবণ পরিমাণ মতো, তেল ২ টেবিল চামচ।

প্রণালী: প্রথমে কাজু মিহি করে বেটে নিন। ফুলকপি ফুটন্ত পানিতে ৫ মিনিট ভাপ দিয়ে নিন। ৫ মিনিট পর পানি ঝরিয়ে নিয়ে ফুলকপিতে লবণ ও গুঁড়া হলুদ মাখিয়ে নিন। এবার কড়াইতে তেল গরম করে ফুলকপি সোনালি করে ভেজে তুলে রাখুন। ওই তেলেই দারুচিনি, ছোট এলাচ, লবঙ্গ ও তেজপাতা ফোঁড়ন দিন। আধা মিনিট নেড়েচেড়ে সুন্দর গন্ধ বেরুলে টমেটো পিউরি দিয়ে দিন। নাড়তে থাকুন। তেল ছাড়তে শুরু করলে আদা বাটা মেশান। এবার এতে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া ও ধনে গুঁড়া দিয়ে দিন। ভালো করে নেড়ে গুঁড়া মশলা মিশিয়ে নিন। পানি ও লবণ দিয়ে কারি ঘন হওয়া পর্যন্ত ফোটাতে থাকুন।

ঝোল ঘন হয়ে এলে ফুলকপির টুকরো দিয়ে মাঝারি আঁচে ২ থেকে ৩ মিনিট রাখুন; যতক্ষণ না ফুলকপি নরম হচ্ছে। চেখে দেখুন স্বাদ ঠিক আছে কিনা। এবার ক্রিম ও কাজু বাটা মিশিয়ে দিন। তেল ছাড়তে থাকলে গরম মশলা ছড়িয়ে আঁচ বন্ধ করুন। এবার গরম ফুলকপি বাটার মশলা ভাত, রুটি, পোলাও, পরোটা বা নানের সঙ্গে পরিবেশন করুন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর