দিনে দুইটি কমলা খেলেই ওজন থাকবে বশে

বাঙালী কন্ঠ ডেস্কঃ ওজন কমাতে ফল স্বাস্থের জন্য অনেক উপকারী। বিভিন্ন ফল প্রাকৃতিকভাবে মিষ্টি, ফাইবার, খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ। যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত পুষ্টিকর এবং শরীরের মেদ নিয়ন্ত্রক।

এর মধ্যে কমলা ওজন কমাতে দুর্দান্ত কাজ করে। শীতকালে মৌসুমি এই ফল খুবই সহজলভ্য। কমলায় ক্যালোরি অনেক কম থাকে। ভিটামিন সি সমৃদ্ধ এই ফল প্রোটিন, কার্বস, ফাইবার, পটাশিয়াম, ক্যালসিয়াম এবং ফসফরাসের ভালো উৎস।

দিনে আপনি ২ থেকে ৩ টি কমলা খেতে পারেন। এটি আপনি রস করেও খেতে পারেন। তবে ভর পেট খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে খাবেন না। কমলা আপনার ওজন কমানোর সঙ্গে সঙ্গে ত্বকের বয়সের ছাপ কমিয়ে উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

এছাড়াও কমলা খেলে যে উপকারগুলো পাবেন জেনে নিন-  কমলাতে ৮৭ শতাংশ পানি থাকে। তাই এটা খেলে আপনার তৃষ্ণা এবং ক্ষুধা দুই কমবে।  কমলাতে থাকা ফাইবার আপনার অন্ত্রের গতিবিধি সচল রাখবে।  প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে কমলালেবুতে। যা ওজন কমানোর পাশাপাশি ত্বকের বয়স কমাতে সাহায্য করে।

২০১৪ সালের একটি গবেষণা অনুসারে, কমলায় থাকা পানি, ভিটামিন শরীরের স্থূলতা প্রতিরোধ ও পরিচালনায় সহায়তা করতে পারে। এছাড়াও এর পুষ্টিগুণ শরীরে চর্বি জমতে বাধা দেয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর