,



শীতের সন্ধ্যা থাই হট ভেজিটেবল স্যুপ

বাঙালী কন্ঠ ডেস্কঃ গরম গরম এক বাটি স্যুপ শীতের সন্ধ্যা উপভোগের আদর্শ উপকরণ। আড্ডায় বা অবসরে নাস্তা বা রাতের খাবার সেরে নিতে পারেন এক বাটি মজাদার থাই স্যুপ দিয়ে।

সবজির স্যুপ নিশ্চয়ই অনেকবার খেয়েছেন! তবে থাই আর সবজির যুগলবন্দিতে স্যুপ চেঁখে দেখুন। প্রিয়জনদের সঙ্গে উপভোগ করুন এই থাই হট ভেজিটেবল স্যুপ। জেনে নিন রেসিপি-

উপকরণ: গাজর, পেঁপে, মটরশুটি, বরবটি, বাধাকপি, পালংশাক ১ কাপ করে দিতে হবে, চিকেন কিউব ২টা, ডিম ১ টি, রসুন কুচি আধা চামচ, আদা বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া সামান্য, গোলমরিচ আধা চা চামচ, কর্ণফ্লাওয়ার ৪ থেকে ৫ টেবিল চামচ, টমেটো সস ৪ টেবিল চামচ, ফিস সস আধা চা চামচ, সয়াসস আধা চা চামচ, থাইপাতা পরিমাণমতো, পেঁয়াজ পাতা ৪ থেকে ৫টা, লেবুর রস ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ ৩ থেকে ৪ টি, ধনে পাতা ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, টেস্টিং সল্ট ২ চা চামচ, চিনি ২ চা চামচ, পানি ১২ কাপ, তেল ৩ টেবিল চামচ।

প্রণালী: 
কড়াইয়ে তেল দিয়ে আদা, রসুন, মরিচ গুঁড়া দিয়ে নেড়ে সব সবজিগুলো দিয়ে দিন। সবজিগুলো নেড়ে স্টকের পানি দিয়ে ফুটিয়ে নিন। ফুটে উঠলে চিকেন কিউব দিয়ে ঢেকে রান্না করুন। কিছুক্ষণ জ্বাল হওয়ার পর লবণ, টমেটো সস, ফিস সস, সয়া সস, চিনি, গোলমরিচ, লেবুর রস, ধনে পাতা, পেঁয়াজ পাতা দিয়ে মেশাতে থাকুন। কর্ণফ্লাওয়ার সামান্য পানিতে গুলিয়ে স্যুপ দিয়ে নাড়তে থাকুন। এবার ওপর থেকে ডিম ফেটিয়ে নিয়ে একটু একটু করে ছাড়ুন। সবশেষে টেস্টিং সল্ট, থাইপাতা, কাঁচা মরিচ দিয়ে চুলা বন্ধ করে ঢেকে রাখুন। গরম গরম পরিবেশন করুন মজাদার থাই হট ভেজিটেবল স্যুপ।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর