,



আসছে দুই শৈত্যপ্রবাহ

বাঙালী কণ্ঠ ডেস্কঃ সারাদেশে শীতের ঠান্ডা পড়ছে, কুয়াশা পড়ছে। এ অবস্থায় বুধবার (১৮ ডিসেম্বর) সকাল ৯টার পরবর্তী ২৪ ঘণ্টায় তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। বৃহস্পতিবারও (১৯ ডিসেম্বর) তাপমাত্রা কমতে পারে। এরপর ২০, ২১ ও ২২ ডিসেম্বর দেশের কিছু কিছু জায়গায় প্রথম মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আর দ্বিতীয়টি ২৫ ডিসেম্বরের পর আসতে পারে।

আবহাওয়া অধিদফতর ও আবহাওয়াবিদরা এসব তথ্য জানিয়েছেন। আবহাওয়াবিদরা জানান, ২২ ডিসেম্বরের পর তাপমাত্রা বেড়ে যেতে পারে। আর ২৫ ডিসেম্বরের পর আবার মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ পড়তে পারে।

Related image

বুধবার সকালে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সারাদেশে আজ দিনের তাপমাত্রা সামান্য কমলেও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। আর আগামী তিন দিনে বাংলাদেশের উত্তরপশ্চিমাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

Cold-flux-2

এ বিষয়ে আবহাওয়াবিদ আব্দুর রহমান জাগো নিউজকে বলেন, ‘এখন শীতের ঠান্ডা, কুয়াশা পড়ছে। শৈত্যপ্রবাহ এখনও শুরু হয়নি, তবে সামনে আসার সম্ভাবনা রয়েছে। আজ-কাল আরও তাপমাত্রা কমে যাবে। তখন কিছু কিছু জায়গায় শৈত্যপ্রবাহ হয়তো পড়তে পারে।

Image result for আসছে দুই শৈত্যপ্রবাহ ছবি

আবহাওয়াবিদ বজলুর রশিদ জাগো নিউজকে বলেন, ‘বুধবার থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। ২০, ২১ ও ২২ ডিসেম্বরের ভেতর একটা শৈত্যপ্রবাহের সম্ভাবনা আছে মৃদু আকারে। এর প্রভাবে বেশি পড়বে উত্তরবঙ্গের কিছু জায়গায়। ২২ ডিসেম্বরের পর আবার তাপমাত্রা বেড়ে যাবে।’

তিনি আরও বলেন, ‘২৫ ডিসেম্বরের পরে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ আসতে পারে। এর প্রভাব বেশি পড়তে পারে রাজশাহী, যশোর, খুলনা অঞ্চলে। মাঝারি আকারের শৈত্যপ্রবাহ হলে এই তিন অঞ্চল ছাড়াও অন্য অঞ্চলেও এর প্রভাব পড়তে পারে।’

Related image

এ মাসে বড় ধরনের ঠান্ডা না পড়লেও মাঝারি ধরনের পড়তে যাচ্ছে বলে মনে করেন আবহাওয়াবিদ আব্দুর রহমান।

অন্যদিকে বুধবার সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

 

 

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর