,



রাবিতে ‘তথ্য বিজ্ঞান ও টেকসই উন্নয়ন’ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

বাঙালী কন্ঠ ডেস্কঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘তথ্য বিজ্ঞান ও টেকসই উন্নয়ন : সমস্যা, সম্ভাবনা ও বাস্তবতা’ শীর্ষক দু’দিন ব্যাপী ৭ম আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। বুধবার (১৮ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে সম্মেলনের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ।

পরিসংখ্যান বিভাগ আয়োজিত সম্মেলনে সভাপতিত্ব করেন রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা কমিশনের পরিসংখ্যান ও ইনফরমেটিক্স বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া।

স্বাগত বক্তব্য রাখেন সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক অধ্যাপক সায়েদুর রহমান। ধন্যবাদ জ্ঞাপন করেন পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক গোলাম হোসেন। সঞ্চালনায় ছিলেন পরিসংখ্যান বিভাগের শিক্ষক সাবিরুজ্জামান ও ফারহানা হাসান। উদ্বোধনী পর্ব শেষে প্রধান অতিথি ফিতাকেটে পরিসংখ্যান বিভাগ চত্বরে আয়োজিত প্রদর্শনী স্টলের উদ্বোধন করেন। সেখানে রাবি উপাচার্য, উপ-উপাচার্যদ্বয় ও পরিসংখ্যান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পরে তিনি প্রদর্শনী স্টল ঘুরে দেখেন।

এ সময় তিনি বলেন, ‘এই সম্মেলন এসডিজি তথা দেশের উন্নয়নে অবদান রাখবে। যা আগামী দিনের জন্য নিশ্চিত দিক-নির্দেশনা দিবে।

সম্মেলনের প্রেস ও পাবলিসিটি কমিটির আহ্বায়ক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার জানান, সম্মেলনে ২টি কি-নোট, ৩টি প্লেনারি স্পিচ, ৬টি ইনভাইটেট পেপার ও ৬টি কনট্রিবিউটেট পেপারসহ ১২২টি সাইন্টিফিক পেপার উপস্থাপনের কথা রয়েছে। এছাড়া পোস্টার প্রদর্শনীতে অর্থনীতি, জনস্বাস্থ্য, এসডিজি, সামাজিক পরিসংখ্যান, কৃষি পরিসংখ্যান, চিকিৎসা সহায়ক পরিসংখ্যান, পরিবেশগত পরিসংখ্যানসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় স্থান পেয়েছে। সম্মেলনে বাংলাদেশ, ভারত, নেপাল, চীন, জাপান, ফিনল্যান্ড, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড ও হংকংসহ বিভিন্ন দেশের প্রায় ৪০০ গবেষক, পরিসংখ্যান ও গণিতবিদ, কম্পিউটার বিজ্ঞানী, কৃষিবিদ, চিকিৎসা বিজ্ঞানী, পরিবেশ ও জীববিজ্ঞানী এবং সংশ্লিষ্ট পেশাজীবীরা অংশ নিচ্ছেন।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) বিকালে রাবি উপাচার্যের সভাপতিত্বে সম্মেলনের সমাপনীতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ও পরিসংখ্যান এলামনাই এসোসিয়েশনের সভাপতি সোহরাব উদ্দিন ও রাবি’র উপ-উপাচার্যদ্বয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর