,



রাজাকারের তালিকা স্থগিত, নতুন তালিকা ২৬ মার্চ

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ১৫ ডিসেম্বর প্রকাশিত রাজাকারের তালিকা স্থগিত করা হয়েছে। আগামী ২৬ মার্চ পরবর্তী তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক।

বুধবার সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

উল্লেখ্য, গত ১৫ ডিসেম্বর  রাজাকারের তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। প্রথম পর্যায়ে ১০ হাজার ৭৮৯ জনের নাম প্রকাশ করা হয়। তবে সমালোচনার মুখে তা স্থগিত করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

বুধবার মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রকাশিত রাজাকারের তালিকা নতুন করে যাচাই-বাছাই করে সংশোধন করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘রাজকারের তালিকার বিষয় আমাদের নজরে এসেছে। আমাদের দলের সভাপতি শেখ হাসিনাও তা জানেন। মুক্তিযুদ্ধ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে তিনি নির্দেশনা দিয়েছেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে অলরেডি তারা দুঃখ প্রকাশ করেছে। নেত্রীও যাচাই-বাছাই করে ভুলভ্রান্তি থাকলে সংশোধন করে তালিকা প্রকাশ করার জন্য নির্দেশ দিয়েছেন। কাজেই মন্ত্রণালয় সংশোধনের অঙ্গীকার ঘোষণা করেছে।’

অপর দিকে বুধবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়কে রাজাকার, আলবদর, আলশামসের তালিকা দেয়া হয়নি। আমাদের দেওয়া তালিকাটি দালাল আইনের অভিযুক্তদের তালিকা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর