,



মৌলভীবাজারের রাজনগরে ধান সংগ্রহের তালিকা বাতিলে ক্ষুব্ধ কৃষকরা

বাঙালী কন্ঠ ডেস্কঃ মৌলভীবাজারের রাজনগরে চলতি মৌসুমে যথাযথ প্রক্রিয়ায় প্রণয়নকৃত আমন ধান সংগ্রহের তালিকা বাতিল করণের বিপক্ষে গণস্বাক্ষর করে লিখিত আবেদন জানিয়েছেন ক্ষুব্ধ কৃষকরা। রাজনগর উপজেলা নির্বাহী অফিসারের কাছে দেয়া লিখিত আবেদনে দ্রুত ধান সংগ্রহ করে কৃষকদের ক্ষতির মুখ থেকে রক্ষার দাবি জানান তারা।
লিখিত আবেদন থেকে জানা যায়, চলতি মৌসুমে রাজনগর উপজেলার কৃষকদের থেকে ১ হাজার ৪১৭ টন ধান সংগ্রহ করা হবে। সে লক্ষ্যে খাদ্য অধিদপ্তরের নির্দেশনার আলোকে রাজনগর উপজেলার কৃষকদের মধ্যে লটারি করে রাজনগর উপজেলার ৮ ইউনিয়নের দেড় হাজার কৃষকের তালিকা প্রণয়ন করা হয়। সে অনুযায়ী কৃষকদের নামের তালিকা প্রকাশ করে। সম্প্রতি ধান প্রদানের জন্য কৃষকরা উপজেলা খাদ্য অফিসে যোগাযোগ করলে জানানো হয় যে, ‘প্রণয়নকৃত তালিকা বাতিল করা হবে। তাই এই তালিকা অনুযায়ী আমন ধান সংগ্রহ করা হবে না’। এতে উপস্থিত কৃষকরা ক্ষোভ দেখান। কৃষকরা বলছেন, বর্তমান বাজারে ধানের দাম একেবারেই কম।

সেই সঙ্গে ধান চাষে খরচের পরিমাণ বেশি হওয়ার কারণে এমনিতেই তারা ক্ষতির মধ্যে রয়েছেন। সরকারিভাবে ধান সংগ্রহ করা হলে কৃষকরা উপকৃত হতেন। কিন্তু যথাযথ প্রক্রিয়ায় স্বচ্ছভাবে তালিকা করার পরও কেন তা বাতিল করা হচ্ছে এনিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। স্বচ্ছ প্রক্রিয়ায় প্রণয়নকৃত তালিকায় চলতি মৌসুমের আমন ধান সংগ্রহের জোর দাবি জানান কৃষকরা। এ ব্যাপারে জানতে উপজেলা খাদ্য কর্মকর্তা আব্দুন নূর বলেন, যথাযথ নিয়মে কৃষক তালিকা প্রণয়ন করা হয়েছে। শুনেছি উপজেলা নির্বাহী অফিসারের কাছে অভিযোগ এসেছে। এ জন্য এই তালিকাটি বাতিল হচ্ছে। তবে কী অভিযোগটি আমার জানা নেই। এ ব্যাপারে জানতে উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌসী আক্তারের মোবাইল ফোনে কল করলে তিনি ফোন ধরেন নি।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর