,



৩৬টি নতুন এফ-১৬ বিমান পাচ্ছে পাকিস্তান

বাঙালী কণ্ঠ ডেস্কঃ পাকিস্তানী বিমান বাহিনী তাদের এফ-১৬ কর্মসূচিকে প্রযুক্তি সহায়তা দিয়ে আপগ্রেড করার জন্য পুরোপুরি প্রস্তুত। একই সাথে যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৩৬টি নতুন এফ-১৬ বিমানও নিতে পারে তারা। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতরের তথ্য অনুযায়ী পাকিস্তানের এফ-১৬ কর্মসূচিকে প্রযুক্তিগত নিরাপত্তা সহায়তা দেয়ার জন্য ৯.১ মিলিয়ন ডলারের কাজ পেয়েছে বুজ অ্যালেন হ্যামিলটন ইনকর্পোরেশান। অফিসিয়াল ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। বিস্তারিত তথ্য অনুযায়ী, এই প্রকল্পের সময়সীমা হলো ২০২০ সালের ১৮ জুন এবং এর সব কাজই হবে পাকিস্তানে। ১৯৮২ সালে পাকিস্তানী বিমান বাহিনীকে বক ১৫ এফ-১৬এ/বি যুক্ত হওয়ার পর থেকে এগুলোর পেছনে বহু বিলিয়ন অর্থ ব্যয় হয়েছে।

২০০৬ সালে যুক্তরাষ্ট্রের ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশান এজেন্সির (ডিএসসিএ) কাছ থেকে ৫.১ বিলিয়ন ডলারের মিলিটারি সেলস প্যাকেজ কেনে পাকিস্তান। কিন্তু ২০০৫ সালের ভ‚মিকম্পের কারণে এই চুক্তি পুরোপুরি সম্পন্ন করা যায়নি। পাকিস্তান এখন ৩৬টি এফ-১৬সি/ডি বক ৫০/৫২ এর সাথে সাথে এপিজি-৬৮(ভি)৯ রাডার পাওয়ার চেষ্টা করছে।

নতুন এফ-১৬ প্যাকেজে রয়েছে :

সাতটি অতিরিক্ত এফ১০০-পিডাবিউ-২২৯ ইইপি ইঞ্জিন, সাতটি এপিজি-৬৮(ভি)৯ রাডার সেট, ৩৬টি জয়েন্ট হেলমেট মাউন্টেড কিউয়িং সিস্টেমস (জেএইচএমসিএস), ৩৬টি এএন/এআরসি-২৩৮ সিঙ্কগার্স রেডিও, সাথে হ্যাভ কুইক ওয়ান/টু,

৩৬টি কনফর্মাল ফুয়েল ট্যাঙ্ক, ৩৬টি লিঙ্ক-১৬ মাল্টিফাঙ্কশনাল ইনফরমেশান ডিসট্রিবিউশান সিস্টেম-লো ভলিউম টার্মিনালস, ৩৬টি জিপিএস ও এমবেডেড জিপিএস/ইনার্শিয়াল নেভিগেশান সিস্টেমস, ৩৬টি এপিএক্স-১১৩ অ্যাডভান্সড আইডেন্টিফিকেশান ফ্রেন্ড অব ফো সিস্টেমস, ৩৬টি অ্যাডভান্সড ইন্টিগ্রেটেড ডিফেন্সিভ ইলেক্ট্রনিক ওয়্যারফেয়ার স্যুটস, এক ইউনিট লেভেল ট্রেইনার।

পাকিস্তান একই সাথে বিমান বাহিনীর এফ-১৬এ/বি জঙ্গি বিমানের জন্য ১.৩ বিলিয়ন ডলারের মিড-লাইফ আপগ্রেড (এমএলইউ) প্রোগ্রাম সরঞ্জাম কেনার আগ্রহ প্রকাশ করেছে। অন্যদিকে, এফ-১৬ এ/বি ইঞ্জিন মোডিফিকেশান্স এবং ফ্যালকন আপ/স্টারের স্ট্রাকচারাল আপগ্রেডের জন্য আরও ১৫১ মিলিয়ন ডলার ব্যায়ের পরিকল্পনা নেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর