,



হৃদরোগ ও কিডনি রোগের একমাত্র সমাধান পেঁপে

বাঙালী কন্ঠ ডেস্কঃ পেঁপে কাঁচা হোক বা পাকা স্বাস্থ্যের জন্য এর উপকারিতা বহুবিদ। তবে জানেন কি? কাচা পেঁপে হৃদরোগ ও কিডনি রোগের জন্য একটি বিশেষ দাওয়াই। নিয়মিত কাঁচা পেঁপে খেলে এই দুই রোগ থেকে মুক্তি মিলবে।

উপকারি এই ফলটিতে রয়েছে বহুমাত্রিক পুষ্টিগুণ। বাজার থেকে অতি অল্প দামে কিনতে পারবেন স্বাস্থ্যকর এই ফলটি। আবার ইচ্ছা করলে বাড়ির ছাদেও চাষ করতে পারেন সহজলভ্য এই ফলের গাছ। অতি অল্প দিনেই ফল দিয়ে থাকে পেঁপে গাছ। সবুজ এই ফল দিয়ে নানা রকম তরকারিও রান্না করা যায়। এবার তবে জেনে নিন কাঁচা পেঁপে হৃদরোগ ও কিডনি রোগের জন্য কতটুকু কার্যকরী?

১. হোমোসিস্টাইনের লেভেল বেড়ে গেলে হার্ট অ্যাটাক, স্ট্রোক বা পেরিফেরিয়াল ভাস্কুলার রোগের ঝুঁকি বৃদ্ধি পায়। হৃদরোগে আক্রান্তদের প্রায় ৩০ শতাংশ রোগীর হোমোসিস্টাইনের স্তর বেড়ে যায়। এটি হলো অ্যামিনো অ্যাসিড (একাধিক ব্লকের সমন্বিত একটি প্রোটিন) যা মানবদেহে উত্পাদিত হয়। উচ্চ হোমসিস্টিনের স্তর খুবই বিপজ্জনক। পেঁপেতে থাকা ফলিক এসিড রক্তে হোমোসিস্টিনের মাত্রা কমিয়ে দেয়। এছাড়াও পেঁপে ম্যাগনেসিয়ামের একটি ভাল উত্স। এই খনিজটি রক্তনালীগুলো শিথিল করতে এবং দেহে রক্ত প্রবাহকে উন্নত করতে সহায়তা করে। এজন্য হৃদরোগীদের জন্য পেঁপে একটি আদর্শ খাবার।

২. কিডনির সমস্যাও সমাধান করতে পারে পেঁপেতে থাকা পুষ্টিকর উপাদানগুলো। পেঁপেতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে, যা কিডনিতে জমে থাকা টক্সিনগুলো পরিষ্কার করতে সাহায্য করে। এই ফলটি রক্তে ইউরিক অ্যাসিডের ঘনত্ব হ্রাস এবং কিডনির ক্ষতির সম্ভাবনা থেকে রক্ষা করে। এছাড়াও কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম এবং ভিটামিন ‘এ’, ‘সি’ ও ‘ই’। আর এ উপাদানগুলো কিডনির সমস্যা দূর করতে খুব উপকারী।

অতি অল্প দামে হাতের কাছে পাওয়া এই ফলটি যদি আপনাকে মুক্তি দিতে পারে নানান জটিল রোগ থেকে। এজন্য খাদ্যতালিকায় নিয়মিত রাখুন কাঁচা পেঁপে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর