কারিগরি শিক্ষার উন্নয়নসহ আট প্রকল্প অনুমোদন একনেক সভায়

বাঙালী কণ্ঠ ডেস্কঃ দেশের কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা কার্যক্রম সম্প্রসারণ করতে ‘উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন (২য় পর্যায়) প্রকল্প’ অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এতে ব্যয় হবে ২০ হাজার ৫২৫ কোটি ৬৯ লাখ টাকা। গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে প্রকল্পগুলোর বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

সভায় কারিগরি শিক্ষার উন্নয়নসহ মোট আট প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ২২ হাজার ৯৪৫ কোটি ৮৪ লাখ টাকা। পরিকল্পনা মন্ত্রী বলেন, কারিগরি প্রতিষ্ঠানগুলোতে শিক্ষকের অভাব আছে। প্রয়োজন হলে প্রশিক্ষণের জন্য শিক্ষকদের বিদেশ পাঠানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ভবন তৈরির পাশাপাশি লোকবল, যন্ত্রপাতি, চেয়ার টেবিল সবকিছুই প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন তিনি।

বৈঠকের বিষয়ে পরিকল্পনা মন্ত্রী আরো জানান, আমরা নতুন কোনো সড়ক নির্মাণ করছি না। পুরাতন সড়কগুলো সংস্কার, সম্প্রসারণ এবং শক্তিশালী করা হবে। এছাড়া প্রতিটি শিল্প এলাকায় জলাধার রাখতে বলেছেন প্রধানমন্ত্রী। শিল্পপার্কে বর্জ্য শোধনাগার স্থাপন করার নির্দেশও দিয়েছেন তিনি।

সভায় অনুমোদিত প্রকল্পগুলো হলো—৭১৯ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে বিসিক শিল্প পার্ক, সিরাজগঞ্জ (৩য় সংশোধিত) প্রকল্প, ১৪৩ কোটি টাকা ব্যয়ে কৃষি মন্ত্রণালয়ের অধীনে এসআরডিআইয়ের ভবন নির্মাণ ও সক্ষমতা বৃদ্ধি (সিসিবিএস) প্রকল্প, ২৩৩ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে শেখ হাসিনা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজ স্থাপন, জামালপুর (১ম সংশোধিত) প্রকল্প, ৩৯৩ কোটি ৪১ লাখ টাকা ব্যয়ে কিশোরগঞ্জ জেলার হাওর এলাকার নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের উন্নয়ন প্রকল্প, ৩৩৯ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে বেতগ্রাম-তালা-পাইকগাছা-কয়রা সড়ক যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্প, ৩৬৯ কোটি ৪৩ লাখ টাকা ব্যয়ে লক্ষ্মীপুর শহর সংযোগ সড়ক ও লক্ষ্মীপুর-চরআলেকজান্ডার-সোনাপুর-মাইজদী সড়ক প্রশস্তকরণ প্রকল্প, ৮৪৯ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে ভোলা (পরান তালুকদারহাট)-চরফ্যাশন (চরমানিকা) আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্প।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর