,



ক্যানসার সারাবে রক্তকোষ

বাঙালী কন্ঠ ডেস্কঃ ক্যান্সারের ওষুধ আবিষ্কার নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন গবেষকরা। এতোদিন সেইভাবে সাফল্য অর্জন করতে পারেননি গবেষকরা। তবে এবার একদল বিজ্ঞানী দাবি করেছেন, রক্তকোষের সাহায্যেই সারিয়ে তোলা যাবে মানুষের সব ধরনের ক্যান্সার!

কার্ডিফ ইউনিভার্সিটির গবেষক দল এমন একটি পদ্ধতি আবিষ্কার করেছে যার ফলে প্রোস্টেট, স্তন, ফুসফুস এবং অন্যান্য ক্যান্সার সারিয়ে তোলা সম্ভব। তাদের এই গবেষণা প্রকাশিত হয়েছে নেচার ইমিউনোলজি ম্যাগাজিনে।

তাদের মতে, মানুষের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থার নতুন আবিষ্কৃত একটা অংশ সব ক্যান্সারের চিকিৎসা করতে পারে। গবেষকরা বলছেন যদিও এটা এখনো কোন রোগির শরীরে পরীক্ষা করা হয়নি কিন্তু সফল হওয়ার বিপুল সম্ভাবনা রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই কাজ এখনো প্রাথমিক ধাপে রয়েছে কিন্তু এটা খুব উত্তেজনাকর।

গবেষকরা দেখতে পেয়েছেন— শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা সংক্রমণের বিরুদ্ধে স্বাভাবিকভাবে কাজ করে। কিন্তু এটা ক্যান্সারের কোষ বা সেলকেও আক্রমণ করে। বিজ্ঞানীরা খুঁজেছে ‘অস্বাভাবিক’ এবং পূর্বে অনাবিষ্কৃত পন্থা যেটা দিয়ে রোগ প্রতিরোধ ব্যবস্থা স্বাভাবিকভাবে টিউমারের উপর আক্রমণ করে।

টি-সেল ক্যান্সারের কোষকে আক্রমণ করবে। বিজ্ঞানীরা বলছেন, মানুষের রক্তে আছে একটি টি-সেল। এটা একটা রোগ প্রতিরোধক সেল বা কোষ যা দিয়ে শরীর পরীক্ষা করে পরিমাপ করতে পারে যে কোন ঝুঁকি আছে কিনা; যেটা দুর করা দরকার। পার্থক্য হল এই কোষটি বৃহৎ আকারে ক্যান্সারের বিরুদ্ধে কাজ করতে পারে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর