,



মাসিক নিয়ে মেয়েদের লজ্জা পেলে চলবে না: চুমকি

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, আমাদের দেশের মেয়েরা এখন সবদিক থেকে এগিয়ে যাচ্ছে। তাদের এখন মাসিকের মতো একটি গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সম্পর্কিত বিষয় নিয়ে ভয় বা লজ্জা পেলে চলবে কেন? মাসিকের মতো একটি গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সম্পর্কিত বিষয় নিয়ে কোন ভয় বা লজ্জা পেলে চলবে না।
শনিবার বিশ্ব মাসিককালীন স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত এক বর্ণাঢ্য রোড শো’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘সর্বত্র সবার জন্য-মাসিক গুরুত্বপূর্ণ’ এই সস্নোগান নিয়ে পালিত হয় বিশ্ব মাসিককালীন স্বাস্থ্য দিবস। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব বিএমএম মোজহারুল হকসহ সোসাইটির কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী বলেন, মাসের নির্দিষ্ট কয়েকটি দিন সবচেয়ে বেশি সমস্যায় ভোগে বয়ঃসন্ধির মেয়েরা। পরিবারের নারী-পুরুষ নির্বিশেষে সকল প্রাপ্তবয়স্কের দায়িত্ব তাদের সমস্যাগুলো জানা এবং জড়তা কাটিয়ে তাদের সঙ্গে কথা বলা উচিত।
উল্লেখ, মাসিক নিয়ে অনেকের ভুল ধারণা বা কুসংস্কার আছে। কন্যা সন্তানের সঠিক সময়ে মাসিক হওয়া তার শারীরিক ও মানসিকভাবে বেড়ে ওঠার পূর্বশর্ত। এ সময় সুস্থ থাকার জন্য রয়েছে বেশ কিছু করণীয়। মূলতঃ এসব বিষয়ে সবাইকে সচেতন করতেই এই রোড শো’র আয়োজন।
Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর