শিল্পখাতের পণ্যের গুণগত মান বাড়ানোর তাগিদ দিয়েছেন শিল্পসচিব আব্দুল্লাহ

বাঙালী কণ্ঠ নিউজঃ জাতীয় অর্থনীতিতে শতকরা ৮৫ ভাগ অবদান রাখা এসএমই বা ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের উৎপাদিত পণ্যের গুণগতমান বাড়ানোর তাগিদ দিয়েছেন শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ।

আজ শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে এ তাগিদ দেন তিনি। বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) এ কর্মশালার আয়োজন করে। শিল্পসচিব বলেন, জাতীয় অর্থনীতিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত বর্তমানে শতকরা ৮৫ ভাগ অবদান রাখছে।

এ খাতে উৎপাদিত পণ্যের গুণগত মান আরও উন্নত করে ২০২১ সালের আগেই মধ্যম আয়ের বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জন সম্ভব। এ লক্ষ্যে তিনি অ্যাক্রেডিটেশন কার্যক্রম জোরদার করে দেশব্যাপী এসএমইখাতে মানসম্মত পণ্য উৎপাদনের তাগিদ দেন।

তিনি বলেন, বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকতে বর্তমান সরকার দেশীয় শিল্পপণ্যের গুণগত মনোন্নয়নের ব্যাপক উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে বিএবি’র মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ের মান অবকাঠামো গড়ে তোলা হচ্ছে। ইতোমধ্যে জাতীয় গুণগত মাননীতি প্রয়ণয়ন করা হয়েছে। এর ফলে দেশে রফতানিমুখী বিভিন্ন শিল্পখাত বিকশিত হচ্ছে এবং অর্থনীতির বিভিন্ন সূচকে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে।

তিনি ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের, ২০৩০ সাল নাগাদ এসডিজির লক্ষ অর্জন এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ বিনির্মাণের জন্য স্ট্যান্ডাডাইজেশন বা মানোন্নয়ন কার্যক্রম জোরদারের পরামর্শ দেন।

বিএবি’র মহাপরিচালক মো. মনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সহিদুল ইসলাম ও একরামুল হক, বিএবি’র বোর্ড সদস্য প্রকৌশলী মো. লিয়াকত আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশে পণ্য ও সেবার গুণগত মানসনদ প্রদানকারী টেস্টিং, ক্যালিব্রেশন ও মেডিকেল ল্যাবরেটরি, সনদ প্রদানকারী এবং পরিদর্শন সংস্থার দক্ষতার বৃদ্ধির লক্ষ্যে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়। এতে দেশীয় ও বহুজাতিক প্রতিষ্ঠানে কর্মরত অর্ধশতাধিক পরীক্ষক, অ্যাসেসর ও ল্যাবরেটরি বিশেষজ্ঞরা অংশ নেন।

এই ক্যাটাগরীর আরো খবর