নতুন এমপিদের পাশাপাশি ঢাকায় প্লট পাচ্ছেন পুরনো এমপিরা

বাঙালী কণ্ঠ নিউজঃ রাজধানীতে জাতীয় সংসদের নতুন সদস্যদের শুধু নয়, পুরনো এমপিদেরও প্লট বরাদ্দ দেয়ার দাবি উঠেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে। ঢাকার আলোচিত সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার গতকাল বিকেলে এই দাবি তুলে এ ক্ষেত্রে প্রবীণদের অগ্রাধিকার দেয়ার কথা বলেছেন। গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ২৩তম বৈঠকে এ নিয়ে আলোচনা হয়।

পরবর্তী বৈঠকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের উপস্থিতিতে এ বিষয়ক সিদ্ধান্ত চূড়ান্তের ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছেন সদস্যরা। কমিটির সভাপতি আলহাজ মো: দবিরুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কামাল আহমেদ মজুমদার, মো: জাহিদ আহসান রাসেল, এ কে এম ফজলুল হক, মো: আবু জাহির, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী, নূরজাহান বেগম ও আবু সালেহ মোহাম্মদ সাঈদ (দুলাল)।

এ সময় গৃহায়ন ও গণপূর্ত সচিব ও রাজউক চেয়ারম্যানের পাশাপাশি গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ রফিকুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, সংরক্ষিত মহিলা আসনের সরকারদলীয় সদস্য নূরজাহান বেগম বৈঠকে নতুন এমপিদের প্লট বরাদ্দের বিষয়টি আলোচনায় আনেন। তিনি এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেয়ার তাগাদা দেন। এ সময় কামাল আহমেদ মজুমদার বলেন, শুধু নতুন এমপিদের প্লট দেয়া উচিত নয়। পুরনো এমপিদের মধ্যে যারা কখনো ঢাকায় প্লট বরাদ্দ পাননি, তাদেরও বিবেচনায় রাখা উচিত। আর এ ক্ষেত্রে প্রবীণদের অগ্রাধিকার দেয়া উচিত।

কমিটির বিরোধীদলীয় সদস্য বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরীও কামালের এ বক্তব্যে সমর্থন জানান। এরই পরিপ্রেক্ষিতে নিজের পিতার (আবু জাফর মোহম্মদ মাইনুদ্দিন) সংসদ সদস্য থাকার কথা স্মরণ করিয়ে দিয়ে নূরজাহান বেগম বলেন, তাহলে আমি দু’টি প্লট পাবো। এ সময় গৃহায়ন ও গণপূর্ত সচিব মো: শহীদ উল্লাহ খন্দকার প্রস্তাব দেন, পরবর্তী বৈঠকে মন্ত্রীর উপস্থিতিতে এ বিষয়ক সিদ্ধান্ত চূড়ান্ত করা যেতে পারে।
কমিটির সভাপতি আলহাজ মো: দবিরুল ইসলামসহ সব সদস্য তার এ প্রস্তাবের সাথে একমত পোষণ করেন।

বৈঠকে কমিটির সদস্যদের প্রশ্নের জবাবে গৃহায়ন ও গণপূর্ত সচিব বলেন, সংসদ সদস্যদের প্লট দেয়ার জন্য ঢাকায় জায়গা নেই তা বলা যাবে না।

আবার আছে তা-ও বলা যাবে না। এ সময় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান এম বজলুল করিম চৌধুরী কমিটিকে জানান, সরকারের নির্দেশ পেলেই প্লট দেয়া যাবে। বৈঠকের উত্থাপিত রাজউকের এক নথিতে বলা হয়েছে নির্বাচিত সংসদ সদস্যদের ১৫৭টি প্লট ও ৪টি ফ্যাট বরাদ্দ দিয়েছে বর্তমান সরকার। গত সোমবার সংসদের এক আলোচনায় অংশ নিয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রীর সাথে আমার আলাপ হয়েছে। তিনি বলেছেন, যারা এখনো পায়নি তাদের বরাদ্দ করার জন্য। আমরা সেটা করব।

এর আগে গত ১৪ জানুয়ারি মন্ত্রী সংসদকে জানিয়েছিলেন নতুন কোনো আবাসন প্রকল্প চালু না হলে ঢাকায় সরকারিভাবে প্লট বা বাড়ি বরাদ্দ পাবেন না প্রথমবারের মতো নির্বাচিত সংসদ সদস্যরা। সরকার যদি সংসদ সদস্যদের নামে প্লট বরাদ্দ দেয়ার নীতিমালা তৈরি করে বা রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কিংবা জাতীয় গৃহায়ন কর্র্তৃপক্ষ যদি নতুন করে কোনো আবাসন প্রকল্প হাতে নেয়, সে ক্ষেত্রে সংসদ সদস্যদের প্লট বরাদ্দ দেয়া হবে।

বৈঠকে ন্যাম ভবন থেকে সংসদ ভবন যাওয়ার আন্ডারপাস নির্মাণ প্রকল্প নিয়েও আলোচনা হয়। এর অগ্রগতি জানাতে কমিটির পরবর্তী বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী উপস্থিত থাকবেন বলে সদস্যদের জানানো হয়েছে।

এই ক্যাটাগরীর আরো খবর