দাঁতের ব্যথায় ঘরোয়া চিকিৎসা

বাঙালী কণ্ঠ ডেস্কঃ   দাঁতের ব্যথায় কমবেশি প্রায় সবাইকেই ভুগতে হয়। আর এই ব্যথা মূলত রাতের দিকেই বাড়ে, তাই রাতেই ওষুধ বা চিকিৎসক পাওয়া মুশকিল হয়ে যায়। অথচ ঘরের মধ্যে হাতের কাছেই থাকে এমন কিছু পন্থা, যা আপনাকে সাময়িকভাবে দাঁতের ব্যথা থেকে মুক্তি দিতে পারে।

১. রসুন: দাঁতের ব্যথা শুরু হলেই এক কোয়া রসুন চিবোতে শুরু করুন। রসুনের রসে এমন কিছু উপাদান থাকে, যা যে কোনওরকম প্রদাহ কমাতে সাহায্য করে। এতে দাঁতের ব্যথাও নিমেষে কমে যাবে। একটি কোয়ায় কাজ না হলে দু’‌টি কোয়া থেঁতো করে ফেলে পেস্ট বানিয়ে ফেলুন। সঙ্গে মেশান অল্প নুন। পেস্টটা ভাল করে দাঁতের উপর লাগিয়ে দিন।

২. লবঙ্গ:‌ লবঙ্গের রস দাঁতে ব্যথার অব্যর্থ ওষুধ। লবঙ্গের তেলও তুলোয় ভিজিয়ে দাঁতের গোড়ায় রাখা যেতে পারে। সেটা হাতের কাছে না পাওয়া গেলে কাঁচা লবঙ্গও ভাল কাজ দেয়। ‌

৩. পেঁয়াজ: দাঁতের ব্যথা কমাতে পেঁয়াজ‌ও খুব উপকারী। অল্প পরিমাণ পেঁয়াজ চিবিয়ে নিতে পারেন। কিংবা পরিমাণ মতো পেঁয়াজ থেঁতো করে রসটা সংগ্রহ করে নিন। তারপর সেই রসটা দাঁতের উপর ধীরে ধীরে লাগিয়ে দিন।

৪.লবণাক্ত পানি:‌ একটু গরম পানিতে লবণ মিশিয়ে তা দিয়ে কুলি করুন।

৫. পেয়ারা পাতা: দাঁতে ব্যথা কমানোর সবচেয়ে জনপ্রিয় টোটকার একটি। পেয়ারা পাতায় থাকে অ্যানালজেসিকস নামে একটি উপাদান। সেটা দাঁতের ফাঁকে জমে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলে। ‌

সূত্র: আজকাল

 

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর