,



আনিস আলমগীর-আবু বকর চৌধুরীর জন্মদিন উদযাপন

দেশের প্রথিতযশা দুই সাংবাদিক আনিস আলমগীর ও আবু বকর চৌধুরীর জন্মদিন পালন করেছে দেশের অন্যতম সেরা দৈনিক মানবকণ্ঠ-এর পরিবার। বুধবার ২১ জুন সন্ধ্যায় গুলশানে মানবকণ্ঠের প্রধান কার্যালয়ের সেমিনার কক্ষে কেক কেটে সহকর্মীদের সঙ্গে জন্মদিন উদযাপনে শরিক হন তারা। কাকতালীয়ভাবে এই দুজন গুণী সাংবাদিকের জন্মদিনের মতো কর্মস্থলও একই। মানবকণ্ঠ পরিবারে আনিস আলমগীর সম্পাদক হিসেবে এবং আবু বকর চৌধুরী নির্বাহী সম্পাদক হিসেবে কর্মরত আছেন। এর আগে তারা দৈনিক আজকের কাগজেও দীর্ঘদিন সহকর্মী ছিলেন।

জন্মদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মানবকণ্ঠ-এর প্রকাশক জাকারিয়া চৌধুরী ও প্রতিষ্ঠানটিতে কর্মরত সাংবাদিকসহ আরো অনেকে। এসময় তারা আনিস আলমগীর ও আবু বকর চৌধুরীকে ফুল দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানান।

আনিস আলমগীর বাংলাদেশে প্রথম ও একমাত্র যুদ্ধ সাংবাদিক। তিনি ইরাক ও আফগানিস্তানের যুদ্ধ ময়দান থেকে সরাসরি চ্যানেল আই, বিবিসি, ডয়েচ ভেলে এবং আজকের কাগজে রিপোর্ট করে তুমুল আলোড়ন সৃষ্টি করেন। গত এক জানুয়ারি ২০১৭ তারিখে তিনি মানবকণ্ঠের সম্পাদক হিসেবে কর্মরত আছেন।

মানবকণ্ঠে যোগ দেয়ার আগে আনিস আলমগীর এশিয়ান টিভির বার্তা প্রধানের দায়িত্ব পালন করেন। টক শো ‘টেবিল টক’-এর উপস্থাপনাও করতেন তিনি।

আনিস আলমগীর ১৯৯০ সালে দৈনিক দেশ পত্রিকার স্টাফ রিপোর্টার হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি আরটিভি ও বৈশাখী টিভির বার্তা প্রধান এবং চ্যানেল আইয়ের বিশেষ প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেন। তাছাড়া দৈনিক আজকের কাগজ এবং ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার কূটনৈতিক রিপোর্টারের দায়িত্বও পালন করেছেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের গ্রাজুয়েট আনিস আলমগীর সাংবাদিকতার পাশাপাশি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ের শিক্ষক হিসেবে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পাঠদান করে আসছেন। তার জন্ম চট্টগ্রামে।

অন্যদিকে আবু বকর চৌধুরী ২০১২ সালে নিউজ এডিটর হিসেবে দৈনিক মানবকণ্ঠে যোগদান করেন। গত জানুয়ারি থেকে তিনি মানবকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবে কাজ করছেন।

আনিস আলমগীর-আবু বকর চৌধুরীর জন্মদিনঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ম্যানেজমেন্টে অনার্সসহ স্নাতকোত্তর আবু বকর চৌধুরী ১৯৯১ সালে সাপ্তাহিক প্রত্যায়ন পত্রিকায় নির্বাহী সম্পাদক পদে যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন। কাজের ধারাবাহিকতায় পরের বছর তিনি সাপ্তাহিক খবর-এর নির্বাহী সম্পাদক, ১৯৯৫ সালে আজকের কাগজ-এ সহযোগী সম্পাদক হিসেবে যোগদান করেন। এরপর ২০০৯ সালের ফেব্রুয়ারিতে প্রধান বার্তা সম্পাদক হিসেবে আমাদের সময় পত্রিকায় যোগ দেন। ওই বছরের অক্টোবরে তিনি সকালের খবর-এ বার্তা সম্পাদক ও ২০১১-এর এপ্রিলে সমকাল পত্রিকায় বার্তা সম্পাদক হিসেবে যোগ দেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর