বর্ষায় নীরোগ থাকতে প্রতিদিন পাতে রাখুন কাঁকরোল

কাঁকরোল জনপ্রিয় সবজি। বিশেষ করে বর্ষা মৌসুমে বাজারে এই সবজির দেখা মেলে। রঙিন এই সবজি যেমন খেতে সুস্বাদু তেমনি পুষ্টিগুণেও ভরা। আপনি যদি এই বর্ষায় নীরোগ থাকতে চান তবে প্রতিদিন পাতে রাখুন কাঁকরোল। জানুন কাঁকরোলের পুষ্টিগুণ।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, কাঁকরোলে রয়েছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। এছাড়া এই সবজিতে পর্যাপ্ত পরিমাণে ফাইবারও রয়েছে। তাই একাধিক ছোট-বড় রোগ দূরে রাখার কাজে এর জুড়ি মেলা ভার।

১. ক্যানসার প্রতিরোধে সাহায্য করে

ক্যানসারের মতো ঘাতক অসুখ থেকে দূরে থাকার চেষ্টায় কোনওরকম ত্রুটি রাখা চলবে না। তাই সময় থাকতে কাঁকরোলকে ডায়েটে জায়গা করে দিন। আসলে এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। আর এইসব অ্যান্টিঅক্সিডেন্ট কিন্তু দেহে ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দিতে পারে। তাই প্রাণঘাতী অসুখের ফাঁদ এড়াতে চাইলে নিয়মিত এই সবজি পাতে রাখুন। এতেই সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

​২. অ্যানিমিয়া দূর করে

অনেকেই অ্যানিমিয়া বা রক্তাল্পতার সমস্যায় ভুগতে থাকেন। আপনি বা আপনার পরিবারের কোনও সদস্য কি এই অসুখে ভুগছেন নাকি? উত্তর যদি হ্যা হয়, তাহলে আজ থেকেই কাঁকরোলকে ডায়েটে জায়গা করে দিন। আসলে এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফোলিক অ্যাসিড। আর এই দুই উপাদান কিন্তু হিমোগ্লোবিনের সংখ্যা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। ফলে নিয়মিত এই সবজি খেলে যে অ্যানিমিয়ার প্রকোপ কমবে, তা তো বলাই বাহুল্য।

৩. কোলেস্টেরল কমায়

রক্তে জমে থাকা মোম জাতীয় পদার্থ হল কোলেস্টেরল। রক্তে এই উপাদানের মাত্রা বাড়লে একাধিক জটিল অসুখের খপ্পরে পড়ার আশঙ্কা তৈরি হয়। তাই যেন তেন প্রকারেণ কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করবে কাঁকরোল। গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত এই সবজি খেলেই রক্তে উপস্থিত খারাপ কোলেস্টেরল বা এলডিএল-এর মাত্রা বহুগুণে কমবে। তাই সুস্থ থাকতে চাইলে এই সবজির পদ নিয়মিত খেতে ভুলবেন না।

​৪. দৃষ্টিশক্তি​ বাড়ায়

এই সবজিতে রয়েছে বিটা ক্যারোটিন থেকে শুরু করে একাধিক উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট। আর এই সমস্ত উপাদান কিন্তু চোখের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। এমনকী নিয়মিত এই সবজি খেলে বয়সজনিত চোখের সমস্যাও এড়িয়ে যাওয়া যাবে। তাই চোখের খেয়াল রাখার ইচ্ছে থাকলে নিয়মিত কাঁকরোল খান। এতেই হাতেনাতে ফল পাবেন বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

৫. মন ভালো রাখে কাঁকরোল

অত্যধিক চাপের মধ্যে থাকতে থাকতে আমাদের মনে বাসা বাঁধছে দুশ্চিন্তা, উৎকণ্ঠা এবং অবসাদ। আর এই ধরনের মানসিক অসুখ কিন্তু একাধিক জটিল শারীরিক সমস্যা ডেকে আনতে পারে। তাই মনের খেয়াল রাখাটাই হবে বুদ্ধিমানের কাজ। আর এই কাজে আপনাকে সাহায্য করবে কাঁকরোল। আসলে এতে এমন কিছু উপাদান উপস্থিত রয়েছে যা মস্তিষ্কে খুশির হরমোনের মাত্রা বাড়িয়ে দেয়। তাই তো নিয়মিত কাঁকরোলের কোনও না কোনও পদ পাতে রাখতে ভুলবেন না।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর