আর্জেন্টিনার স্বপ্নভঙ্গ করে বিশ্বকাপের ফাইনালে জার্মানি

বাঙালী কণ্ঠ ডেস্কঃ বয়সভিত্তিক বৈশ্বিক টুর্নামেন্টে দুই দল সমানে সমান। কেউই কাউকে ছেড়ে কথা বলেনি। ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানি ও আর্জেন্টিনার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ পর্যন্ত হেসেছে জার্মানরা। টাইব্রেকারে মেসির উত্তরসূরিদের ৪-২ ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠেছে জার্মানি।

মঙ্গলবার (২৮ নভেম্বর) দুপুরে ইন্দোনেশিয়ার সুরাকার্তায় ৩-৩ গোলে ড্র হয় আর্জেন্টিনা ও জার্মানির অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের সেমিফাইনাল। জার্মানির হয়ে প্যারিস ব্রুনা জোড়া গোল ও ম্যাক্স মোরস্টেড একটি গোল করেন। আর আর্জেন্টিনার হয়ে তিনটি গোলই করেন অগাস্টিন রবার্তো।

এদিন রুদ্ধশ্বাস ৬ গোলের লড়াইয়ে দুর্দান্ত কামব্যাক করেছিল আকাশি-নীল শিবির। তবে ভাগ্যটা সহায় ছিল না তাদের।

এদিন ম্যাচের শুরুতেই এগিয়ে যায় জার্মানি। বুরুশিয়া ডর্টমুন্ডে খেলা প্যারিস ব্রুনার গোলে লিড পায় জার্মানি। দূরহ কোণ থেকে শটে লক্ষ্যভেদ করেন এই উইঙ্গার।

গোল হজমের পর চাপে পড়ে আর্জেন্টাইনরা। তবে কিছুটা সময় নিয়ে ঠিকই জার্মানদের চেপে ধরে তারা। দুই ফুলব্যাক অন্তিভেরো এবং গোরোসিতো মিলে ব্যস্ত রাখেন জার্মানির রক্ষণভাগ।

এরপর সময়ের ব্যবধানে দলকে সমতায় ফেরান রবার্তো। ডি-বক্সের ভেতর থেকে গোরোসিতোর মাপা ক্রসে জাল খুঁজে নেন তিনি। এরপর প্রথমার্ধের ঠিক শেষ মুহূর্তে নিজের এবং দলের দ্বিতীয় গোলও করেন রুবের্তো।

বিরতি থেকে ফিরে দারুণ এক প্রত্যাবর্তন ঘটায় জার্মানি। আর্জন্টাইন গোলরক্ষকের ভুলের সুযোগে দুর্দান্ত ফিনিশে দলকে সমতায় ফেরান ব্রুনার। এরপর ম্যাক্স মোরেশডাটের গোলে বিপদ আরও বাড়ে লে আলবিসেলেস্তেদের। দুর্দান্ত এক হেডে বল জালে জড়ান এই স্ট্রাইকার।

রুদ্ধশ্বাস লড়াইয়ে জার্মানি যখন উৎসবের প্রস্তুতি নিচ্ছে, ঠিক তখনই নাটকীয়ভাবে ম্যাচে ফিরে আর্জেন্টিনা। ইনজুরির সময়ে (৯০+৭) গোল করে আর্জেন্টিনাকে একবার পথ দেখান দ্য জায়ান্ট খ্যাত রুবের্তো। ফলে ৩-৩ সমতায় টাইব্রেকারে গড়ায় ম্যাচ।

শেষ পর্যন্ত টাইব্রেকারে ৪-২ গোলে হেরে ফাইনালের স্বপ্নভঙ্গ হয় আর্জেন্টিনার।

এর আগে, পাঁচবার সেমিফাইনাল খেললেও কখনই ফাইনালে ওঠা হয়নি আর্জেন্টাইনদের। এবার কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে ৩-০ গোলে বিধ্বস্ত করে শেষ চারে পা রেখেছিল লিওনেল মেসির উত্তরসূরিরা।

উল্লেখ্য, অপর সেমিতে ফ্রান্সের প্রতিপক্ষ মালি। ম্যাচটি মঙ্গলবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় শুরু হবে। এই ম্যাচের বিজয়ী দল আগামী ২ ডিসেম্বরের ফাইনালে জার্মানির মুখোমুখি হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর