বুধবার অবরোধ, বৃহস্পতি হরতাল

সরকার পতনের এক দফা দাবিতে বুধবার দেশব্যাপী সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করবে বিএনপিসহ সমমনা দল ও জামায়াতে ইসলামী। ভোর ৬টা থেকে বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার অষ্টমবারের মতো অবরোধ কর্মসূচি পালন করা হবে।

এছাড়া আগামী বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন দলগুলো দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি পালন করবে। এ দুদিনের কর্মসূচিকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি নিয়েছে তারা। সংবাদপত্রের গাড়ি, অ্যাম্বুলেন্স, অক্সিজেন সিলিন্ডার গাড়ি ও জরুরি ওষুধ পরিবহণ এ অবরোধের আওতামুক্ত থাকবে।

বুধবারের অবরোধ সফলের জন্য সব স্তরের নেতাকর্মীদের পাশাপাশি দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, সড়ক-মহাসড়কে নেমে শান্তিপূর্ণভাবে অবরোধ কর্মসূচি পালন করবেন। সরকার নাশকতা করে এর দায় চাপাতে পারে। সেদিক থেকে সতর্ক থাকতে হবে। সবার শান্তিতে থাকার জন্যই এই অবরোধ কর্মসূচি। যেখানেই বাধা আসবে সেখানেই প্রতিরোধ গড়তে হবে। জনগণের ভোটাধিকার পুনরুদ্ধার করার লক্ষ্যে মাঠে আছি। কারও কোনো নিরাপত্তা নেই। এই কর্মসূচি সফল করতেই হবে।’

এদিকে এক বিবৃতিতে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মাছুম বলেন, স্বৈরাচারী আওয়ামী সরকার গণতন্ত্রকে গলাটিপে হত্যা করেছে। জনগণের ভোটাধিকার কেড়ে নিয়েছে। ক্ষমতা লিপ্সায় আওয়ামী লীগ এতই অন্ধ যে, তারা হিতাহিত জ্ঞানশূন্য হয়ে পড়েছে। তারা দেশকে ধ্বংসের দিকে ঠেলে দিয়েছে। স্বাধীন বিচারব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে। দেশে আইনের শাসন ও ন্যায় বিচার বলতে কিছু নেই। আওয়ামী লীগের ফ্যাসিবাদী কর্মকাণ্ডের বিরুদ্ধে জাতিকে ঐক্যবদ্ধ হতে হবে। তীব্র গণআন্দোলন গড়ে তুলে আওয়ামী ফ্যাসিবাদের পতন ঘটাতে হবে।’

পৃথক বিবৃতিতে গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, বিরোধীদলের শান্তিপূর্ণ কর্মসূচিতে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সরকার ভয়ে দিশাহারা। সারা দেশে শান্তিপূর্ণভাবে সর্বাÍক অবরোধ সফলে জনগণের প্রতি আহ্বান জানান।

জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়ক ও এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদও এক বিবৃতিতে অবরোধ সফলের জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করবে বিএনপির সঙ্গে যুগপৎ ধারায় আন্দোলনরত ১২ দলীয় জোট, এলডিপি, নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, বাংলাদেশ লেবার পার্টিসহ আরও বেশ কয়েকটি রাজনৈতিক দল। অবরোধ কর্মসূচি সমর্থন করে বিক্ষোভ মিছিল করবে আমার বাংলাদেশ পার্টি-এবি পার্টি।

এদিকে নির্বাচন কমিশনের পদত্যাগের দাবিতে ইসলামী আন্দোলন বাংলাদেশের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র আন্দোলনও এদিন প্রতিবাদ সভা করবে। দুপুর আড়াইটায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এ সভা হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর