প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার ঘোষণা দিলেন পুতিন

রাশিয়ার আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের বিরুদ্ধে বিশেষ সামরিক অভিযানে অংশ নেওয়া সৈন্যদের হিরো অব রাশিয়া পদক প্রদান অনুষ্ঠানে রুশ নেতা এ কথা বলেন। নির্বাচনে পুতিন জয়ী হলে রাষ্ট্রপ্রধান হিসেবে এটি হবে তার পঞ্চম মেয়াদ। এক প্রতিবেদেন এই তথ্য জানিয়েছে রাশিয়া টুডে

ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের হিরো আর্টিওম জোগা, যিনি সম্প্রতি রাশিয়ার ফেডারেল সাবজেক্টের পার্লামেন্টের স্পিকার মনোনীত হন।  অনুষ্ঠানের ফুটেজে আর্টিওম জোগাকে দেখা যায়, পুতিনের সঙ্গে হাত মেলাচ্ছেন এবং তাকে বলছেন, পুরো ডনবাস চায় তিনি (পুতিন) নির্বাচনে অংশগ্রহণ করুন। আপনার কর্মের জন্য ধন্যবাদ… আমরা একসাথে মুক্ত হয়েছি, আমরা আমাদের পছন্দ বেছে নেওয়ার সুযোগ পেয়েছি… আপনি আমাদের প্রেসিডেন্ট.. আমাদের আপনাকে দরকার, রাশিয়ার আপনাকে দরকার।

এরপর তাকে ধন্যবাদ জানিয়ে পুতিন বলেন, নির্বাচন নিয়ে বিভিন্ন সময়ে তার বিভিন্ন চিন্তাভাবনা থাকলেও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে। তিনি বলেন, আমি রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছি।

জোগা প্রজাতন্ত্রের বিখ্যাত স্পার্টা ব্যাটালিয়নের কমান্ডার, যা ২০১৪ সাল থেকে কিয়েভের বাহিনীর বিরুদ্ধে ডিপিআর রক্ষায় সক্রিয়ভাবে নিয়োজিত রয়েছে। তিনি তার ছেলে ভ্লাদিমিরের কাছ থেকে সামরিক পদটি গ্রহণ করেছিলেন, যিনি ২০২২ সালে ২৮ বছর বয়সে দোনেৎস্ক এবং মারিউপোলের মধ্যে ভলনোভাখা শহরের কাছে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য কভার সরবরাহ করার সময় মারা যান। তার বীরত্বপূর্ণ কাজের জন্য, তাকে মরণোত্তর “রাশিয়ার নায়ক” উপাধিতে ভূষিত করা হয়েছিল।

বৃহস্পতিবার পাবলিক ওপিনিয়ন ফাউন্ডেশন (এফওএম) প্রকাশিত এক জরিপে দেখা গেছে, প্রায় ৭০ শতাংশ রুশ নাগরিক বিশ্বাস করেন যে পুতিনের আরেকটি মেয়াদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা উচিত। মাত্র ৮ শতাংশ মনে করেন, রুশ নেতার রাজনৈতিক মঞ্চ পুরোপুরি ত্যাগ করা উচিত।

পুতিনের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রয়েছেন রাশিয়ান কমিউনিস্ট পার্টির দীর্ঘদিনের নেতা গেনাদি জুগানভ, যিনি নভেম্বরের শেষের দিকে তার প্রার্থী ঘোষণা করেছিলেন, তবে তিনি উল্লেখ করেছিলেন যে চূড়ান্ত সিদ্ধান্তটি তার দলের কেন্দ্রীয় কমিটি দ্বারা নেওয়া হবে। লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপিআর) এবং নিউ পিপলসহ অন্যান্য রুশ দলগুলোও ইঙ্গিত দিয়েছে যে তারা তাদের নিজস্ব প্রার্থী দিতে চায়।

এর আগে বৃহস্পতিবার রাশিয়ার আইন প্রণেতারা প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ নির্ধারণ করেছেন। সে অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৪ সালের ১৭ মার্চ।

রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ ভোটের মাধ্যমে নির্বাচনের তারিখ নির্ধারিত হয়েছে। ফেডারেশন কাউন্সিলে সর্বসম্মতিক্রমে ১৬২ ভোটে পাস হয় সিদ্ধান্তটি। ফেডারেশন কাউন্সিলের প্রধান ভ্যালেন্টিনা মাতভিয়েঙ্কো বলেন, ‘এ সিদ্ধান্তের প্রেক্ষিতে আমরা কার্যকরভাবে নির্বাচনী প্রচার শুরু করছি। ’

তিনি বলেন, রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত হওয়া ইউক্রেইনের দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিজিয়া ও খেরসন অঞ্চলের বাসিন্দারা এবারই প্রথম রাশিয়ার এই প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন। আমরা একসঙ্গে ভোট দিয়ে প্রেসিডেন্ট নির্বাচন করার মধ্য দিয়ে আমাদের পিতৃভূমির অভিন্ন দায়িত্ব এবং ভবিতব্য ভাগ করে নিতে পারব।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর