সাব-রেজিস্ট্রারদের দুর্নীতিমুক্ত থাকতে হবে

বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সাব-রেজিস্ট্রার পদে চাকরি করাকে গৌরবজনক অভিহিত করে এ পদের মর্যাদাকে বৃদ্ধি করার লক্ষ্যে দুর্নীতিমুক্ত ও সাহসিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

গত বুধবার বিপিএটিসির সপ্তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের অন্তর্গত নিবন্ধন অধিদপ্তরের ৩৫ জন সাব-রেজিস্ট্রার বিজ্ঞান জাদুঘর সফরে এলে তাদের জন্য ‘ভূমি রেজিস্ট্রেশনে দুর্নীতি প্রতিরোধ : বিজ্ঞান, প্রযুক্তি ও নৈতিকতা’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়।

মহাপরিচালক বলেন, বেতনের টাকা দিয়ে সংসার চালাতে হবে, সাধারণ জীবন-যাপনে অভ্যস্ত হতে হবে। প্রলোভনের ফাঁদে পা দেওয়া যাবে না।

দুর্নীতি বন্ধে পুরো অফিসকে গভীর পর্যবেক্ষণে রাখতে হবে, যেন দলিল লেখক, রেকর্ড কিপার কিংবা নিম্ন পদস্থ কর্মীরা অফিসকে ব্যবহার করে ঘুষ আদায় না করে। অনেক অফিস প্রধান নিজে ব্যক্তিগতভাবে সৎ কিন্তু অধীনস্থরা বেপরোয়া দুর্নীতি করলেও তিনি নীরব। এ নীরব সততার কোনো মূল্য নেই। এ অপরাধের দায়ভার অফিস প্রধানকেও নিতে হবে।
ডিজিটাল বালাম বই এবং আধুনিক প্রযুক্তি দিয়ে দুর্নীতি দমন করতে হবে।‘সাব-রেজিস্ট্রাররা দুর্নীতিবাজ’ এ ধারণা যুগের পর যুগ বিরাজ করছে, এ ধারণা মুছে ফেলতে হবে। অনৈতিক পথে অর্জিত সম্পদ ব্যাংকে রাখলেও বিপদ, বিদেশে পাচার করলেও খোয়া যাওয়ার বিপদ, ঘরে রাখলেও ঝুঁকি অর্থাৎ অবৈধ অর্থে কোনো স্বস্তি বা শান্তি নেই। অত্যন্ত সাহসিকতার সঙ্গে দুর্নীতির বৃত্ত ভাঙতে হবে।

ভয়ে ভীত হওয়া যাবে না। চাপে নত হওয়া যাবে না। সৎ থেকে মানুষের দোয়া নিয়ে জীবনকে শান্তিময় রাখা সম্ভব। সৎ মানুষের প্রতি মহান আল্লাহর করুণা থাকে।
Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর