জরুরিভিত্তিতে টাঙ্গাইল শাড়ির প্যাটেন্ট পেতে ব্যবস্থা নিচ্ছি : পাটমন্ত্রী

টাঙ্গাইল শাড়ির প্যাটেন্ট পেতে জরুরিভিত্তিতে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

গুগল নিউজে ফলো করুন আরটিভি অনলাইন
রোববার (৪ ফেব্রুয়ারি) দুপুরে মতিঝিলে পাট অধিদপ্তর পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

পাটমন্ত্রী বলেন, বাংলাদেশের টাঙ্গাইল শাড়ির প্যাটেন্ট পেতে জরুরিভিত্তিতে দ্রুত কার্যকর ব্যবস্থা নেওয়া হবে। জরুরিভাবে মন্ত্রণালয়ে এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট সবার সঙ্গে মিটিং করে নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, সরকারের নানামুখী কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের ফলে জাতীয় অর্থনীতিতে পাটখাত অসামান্য অবদান রাখছে। টেকসই উন্নয়নের যুগে বিশ্বব্যাপী পরিবেশবান্ধব পাট ও পাটপণ্যের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। পরিবেশবান্ধব পাটপণ্যের রপ্তানি বাড়াতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ভারতের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ফেসবুক পেজে একটি পোস্টে টাঙ্গাইল শাড়িকে পশ্চিমবঙ্গের ঐতিহ্য হিসেবে উল্লেখ করে বলা হয়, এটি এই অঞ্চলের সমৃদ্ধ সাংস্কৃতিক উত্তরাধিকারের বহিঃপ্রকাশ।

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশে একটি বহুল পরিচিত পণ্য। চলতি বছরের ২ জানুয়ারি টাঙ্গাইল শাড়িকে পশ্চিমবঙ্গের ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। এতে টাঙ্গাইল শাড়িকে ধরা হয় নদীয়া ও পূর্ববর্ধমানের পণ্য হিসেবে। এতে বিস্ময় প্রকাশ করেন বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

 

এই ক্যাটাগরীর আরো খবর