ইউক্রেনে যুদ্ধের ফল ভোগ করবে কয়েক প্রজন্ম: জাতিসংঘ

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফল আরও কয়েক প্রজন্ম ভোগ করবে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকার সংক্রান্ত হাইকমিশনার ফলকার তুর্ক।

শুক্রবার  দুই বছর পূর্তি উপলক্ষ্যে এক ভাষণে তিনি এসব কথা বলেন। খবর দিয়েছে ডয়চে ভেলের।

ফলকার তুর্ক বলেন, এই যুদ্ধের ফলে অসংখ্য মানুষ কষ্টের মধ্যে আছেন। এই আগ্রাসনের একটা ভয়ঙ্কর মানবিক মূল্য রয়েছে, লাখ লাখ বেসামরিক মানুষকে অবর্ণনীয় কষ্টের মধ্যে পড়তে হয়েছে।

তুর্ক বলেন, এই যুদ্ধের ফল কয়েক দশক ধরে মানুষ ভোগ করবে। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ নিয়ে নিরপেক্ষ ও পক্ষপাতহীন তদন্ত করতে হবে। যারা অত্যাচারের শিকার হয়েছেন, তাদের ক্ষতিপূরণ দিতে হবে।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান বলেন, এ যুদ্ধ তৃতীয় বছরে প্রবেশ করতে চলেছে, তার পরও এই যুদ্ধ থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এর ফলে প্রচুর মানুষ ও পশুর মৃত্যু হয়েছে। ভয়ঙ্কর ধ্বংসলীলা চলেছে। ইউক্রেনের লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। কয়েকশ হাসপাতাল ও স্কুল ধ্বংস হয়ে গেছে। ইউক্রেনের মানুষ কয়েক প্রজন্ম ধরে এর ফল ভোগ করবে। এদিকে ইউক্রেনের বন্দরনগরী ওডেসাতে রাশিয়া ড্রোন হামলা চালিয়েছে। এতে কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে। হামলা হয়েছে নির্দিষ্ট কিছু অবকাঠামোতে। সামাজিক মাধ্যমে পোস্ট করা ভিডিও থেকে দেখা যাচ্ছে, অনেক বাড়ি থেকে কালো ধোঁয়া উঠছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর